বছরে ১২ হাজার, শুরু ন্যাশানাল মেরিটে স্কলারশিপে আবেদন প্রক্রিয়া! কীভাবে পাবেন?

Published on:

nmmse scholarship

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা দেশ জুড়ে এমন অনেক মেধাবী ছাত্র ও ছাত্রীরা রয়েছে যাঁদের পড়াশোনার প্রবল ইচ্ছা থাকলেও আর্থিক পরিস্থিতি খারাপ হওয়ায় পিছিয়ে পড়তে হয়। তাইতো অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং মেধাবী স্কুল পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে একটি স্কিম চালু করা হয়েছে। আর সেটি হল ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ।

২০০৮ সাল থেকে কেন্দ্রীয় সরকারের তরফে স্কুল পড়ুয়াদের জন্য এই বৃত্তি চালু করা হয়। প্রতি বছরই প্রকল্পে বিভিন্ন সরকারি, সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত ও স্থানীয় স্কুলের নবম শ্রেণির নির্বাচিত পড়ুয়াদের এই বৃত্তি দেওয়া হয়। বৃত্তিটি চালু রাখা বা পুনর্নবীকরণের জন্য পড়ুয়াদের দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা চালিয়ে যেতে হয়। সম্প্রতি চলতি শিক্ষাবর্ষে এই বৃত্তির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা পড়ে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

এই প্রকল্পে আবেদনের জন্য যোগ্যতা

  1. আবেদনকারীকে অবশ্যই ভারতীয় হতে হবে।
  2. শুধুমাত্র স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির অর্থনৈতিক ভাবে অনগ্রসর শ্রেণির পড়ুয়ারাই আবেদনের যোগ্য।
  3. পারিবারিক বার্ষিক আয় ৩.৫ লক্ষ টাকার কম।
  4. যে সকল পড়ুয়াদের সপ্তম শ্রেণিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল্য গ্রেড রয়েছে, শুধুমাত্র তারাই এর জন্য আবেদন জানাতে পারে। তবে এটি শুধুমাত্র জেনারেল ক্যাটাগরির অন্তর্ভুক্ত পড়ুয়ারাই পাবে।
  5. অন্যদিকে SC ও ST ক্যাটাগরিভুক্ত পড়ুয়াদের সপ্তম শ্রেণীর নম্বর জেনারেল ক্যাটাগরির তুলনায় ৫ শতাংশ ছাড় দেওয়া হয়।

অনলাইনে আবেদনের পদ্ধতি

  1. ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল এর বৃত্তি লাভের জন্য ছাত্র-ছাত্রীদের প্রথম ধাপে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  2. এরপর নিজের নাম, বাবার নাম, জন্মতারিখ, বাংলার শিক্ষা আইডি, মোবাইল নম্বর ও ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
  3.  সেই সময় একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে পরবর্তীতে এই পাসওয়ার্ডটি দিয়ে ছাত্রছাত্রীরা লগইন করতে পারবে।
  4. লগইন হয়ে গেলে আবেদনের একটি ফর্ম খুলবে। সেখানে আধার কার্ড নম্বর, সঠিক ঠিকানা টাইপ করে নিতে হবে। পাশাপাশি সপ্তম শ্রেণীর ফলাফল এবং ব্যাঙ্কের বিশদ তথ্য পূরণ করে নিতে হবে ফর্মে। সঙ্গে ছবিও আপলোড করতে হবে।
  5. এরপর সেই আবেদনপত্রটিতে স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকার সই নিতে হবে। এবং ইনকাম সার্টিফিকেট এবং কাস্ট সার্টিফিকেট আপলোড করে দিতে হবে।

প্রয়োজনীয় তথ্য

এই স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীকে শুধুমাত্র পরিবারের ইনকাম সার্টিফিকেট এবং আবেদনপত্রে স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকার সই আপলোড করতে হবে।

অনলাইনে আবেদন করার শুরুর তারিখ

১৫ জুলাই ২০২৪

আবেদন করার শেষ তারিখ

১৪ আগস্ট, ২০২৪

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন