সোনার দাম কমায় লাফাচ্ছেন? ঘুরপথে ঝটকা দিতে চলেছে সরকার! কেনার আগে দশবার ভাবুন

Published on:

Gold Price

ইন্ডিয়া হুড ডেস্ক: গত মাসে ২০২৪-২৫ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। আর এই পূর্ণাঙ্গ বাজেটকে ঘিরেই তখন দেশের স্বর্ণকার ও বিক্রেতাদের মনে প্রত্যাশা ছিল যে এবার কেন্দ্রীয় সরকার বাজেটে কোনও সুখবর শোনাতে চলেছে। কারণ বিয়ের মরশুমে যে হারে সোনা এবং রুপোর দাম বাড়ছিল তাতে ক্রেতাদের মাথায় রীতিমত আকাশ ভেঙে পড়েছিল। আর যা ভাবনা তাই কাজ। বাজেটে সরকার সোনা এবং রুপোর দাম বেশ কমিয়েছে। কিন্তু এই কমানোর মাঝেই এবার অন্য উপায় দাম বাড়ার আশঙ্কা বাড়ল।

ফের বাড়তে চলেছে সোনার দাম?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোনা-রুপোর উপরে আমদানি শুল্ক কমানোর পর থেকেই স্বাভাবিকভাবেই কমেছে সোনা-রুপোর দাম। দোকানে দোকানে বেশ ভিড় বেড়েছে ক্রেতাদের। মোট কথা এই খবরে বেজায় আনন্দিত হয়েছিলেন মধ্যবিত্ত মানুষ থেকে স্বর্ণ ব্যবসায়ীরা। তাইতো বিগত কয়েকদিনে বেশ বিক্রিবাট্টাও বেড়েছে সোনার। তবে ফের বাড়তে চলেছে বাজারে সোনার দাম।

WhatsApp Community Join Now

কেন বাড়বে সোনার দাম?

জানা গিয়েছে, সরকার সোনা ও রুপোর উপরে GST বাড়াতে চলেছে। বর্তমানে যেখানে সোনা-রুপোর উপরে ৩ শতাংশ GST ধার্য করা হয়েছে। সেখানে এবার সেই শুল্ক বাড়িয়ে ৫ শতাংশ করা হতে পারে। যার ফলে আগের মতোই ফের বাড়তে চলেছে সোনার দাম। তবে এদিন বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন GST সহজীকরণের কথা বলেছিলেন। যার ফলে শিল্প বিশেষজ্ঞরা অনুমান করছে এবার হয়ত GST বাড়তে পারে।

প্রসঙ্গত এর আগে বাজেটে সোনা-রুপোর উপরে ১৫ শতাংশ শুল্ক থেকে কমিয়ে ৬ শতাংশ শুল্ক করা হয়েছিল। এবং SIDS শুল্কও ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। যার ফলে সোনার ওপর ৩ শতাংশ GST ধার্য করা হয়। সব মিলিয়ে সোনার ওপর এখন মোট ৯ শতাংশ কর দিতে হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন