১৫ আগস্টের পর কপাল খুলতে চলেছে সরকারি কর্মীদের, DA নিয়ে বড় ঘোষণার পথে মুখ্যমন্ত্রী

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: নতুন মাস পড়তে না পড়তেই প্রতিটি রাজ্যে DA বৃদ্ধি নিয়ে একেবারে হই হট্টগোল শুরু হয়ে যায় সরকারী কর্মীদের মধ্যে। এদিকে চলতি বছর এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতা। প্রথমে মে থেকে বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়ার ঘোষণা করলেও পরে এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের ৪% DA দেওয়া হচ্ছে। সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকা সকলেই ১ মে থেকে বর্ধিত হারে DA পাবেন বলে ঘোষণা করা হয়। এই আবহে আরও এক সুখবর আনল রাজ্য সরকার।

আসলে বেশ কয়েক দিন ধরেই বকেয়া DA-র দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছে রাজ্যের সরকারি কর্মীরা। কিন্তু বকেয়া DA মেটানোর বিষয় নিয়ে রাজ্য সরকার কোনওরকম পদক্ষেপ নিচ্ছিল না। যার ফলে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে ক্রমেই অসন্তোষ বাড়ছিল। কিন্তু সেই অসন্তোষ মেটাতে DA বৃদ্ধি নিয়ে এক নতুন উদ্যোগ নেওয়া হল। যা শুনেই কর্মীদের মুখে হাসি ফুটে উঠল।

WhatsApp Community Join Now

অবশেষে বকেয়া DA মিলতে চলেছে কর্মীরা!

রাজ্যের অর্থ দফতর থেকে ঘোষণা করা হয়েছিল যে ২০২৪ সালের মার্চ মাস থেকে মহার্ঘ ভাতা বাড়তে চলেছে রাজ্য সরকারি কর্মীদের। এবং মোট তিন দফায় বকেয়া DA দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়। কিন্তু ঘোষণা করা হলেও বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার বিষয়ে সরকার কোনও পদক্ষেপই নেয় না। কিন্তু মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকরা জানিয়েছেন যে ১৫ অগস্ট রাজ্য সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির ঘোষণা করতে পারেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। যে ঘোষণার ফলে রাজ্যের সাত লাখ কর্মচারী সরকারি কর্মচারী লাভবান হবেন।

অর্থাৎ রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে DA পেয়ে থাকেন। DA বাড়লে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত DA এর পরিমাণ বেড়ে দাঁড়াবে ৫০ শতাংশ। অর্থাৎ সপ্তম বেতন কমিশন অনুযায়ী তাঁরা ৫০ শতাংশ হারে DA পাবেন। তবে সেই ব্যাপারে এখনও অফিসিয়াল কিছু জানানো হয়নি। তবে আশা করা যাচ্ছে ৩ কিস্তিতে কর্মীদের বকেয়া DA মেটানো হবে।

তিন কিস্তিতে ৮ মাসের DA

জানা গিয়েছে সরকারী কর্মীদের মোট তিন কিস্তিতে এই টাকা তাঁদের অ্যাকাউন্টে ঢুকবে বলে জানা গিয়েছে রিপোর্টে। অর্থাৎ জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বরে তিন কিস্তিতে বকেয়া ৮ মাসের DA দেওয়া হবে মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু জানুয়ারি থেকে আরও ৪ শতাংশ হারে DA বৃদ্ধি হওয়ার কথা। কিন্তু সরকার সেটা নিয়ে কোনও ঘোষণা এখনও করেনি। তাই এবার সরকারের ওপর এই বিষয়ে চাপ বাড়তে চলেছে। এদিকে একাধিক রিপোর্ট অনুযায়ী, আগামী সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন