মিলছে না লক্ষ্মীর ভান্ডারের টাকা? এই উপায়ে দেখে নিন স্ট্যাটাস

Published on:

Lakshmir Bhandar

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যের জনসাধারণের স্বার্থে একের পর এক দুর্দান্ত প্রকল্প চালু করে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। স্বাস্থ্যসাথী থেকে শুরু করে কন্যাশ্রী, শিক্ষাশ্রী, সবুজ সাথী ইত্যাদি নানা প্রকল্প বেশ উপকারে এসেছে জনসাধারণের। তবে সবচেয়ে বেশি উল্লেখযোগ্য প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। আজকের প্রতিবেদনের মাধ্যমে এক নজরে জেনে নিন এই প্রকল্পের সম্পর্কে বিস্তারিত।

এই প্রকল্পে আবেদনের যোগ্যতা কী কী?

২০২১-এর ফেব্রুয়ারিতে চালু হয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদনের জন্য বেশ কিছু নিয়ম পালন করতে হবে। এই প্রকল্পে রাজ্যে বসবাসকারী যে কোনও পরিবারের মহিলা সদস্য এই সুবিধা পাবেন। এই প্রকল্পে তপশিলি জাতি, আদিবাসী এবং জনজাতি পরিবারের মহিলারা মাসিক ১২০০ টাকা এবং সাধারণ পরিবারের মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পান। এই টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি জমা হয়। তবে যদি কোনো মহিলা সরকারি বা কোনও সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায় চাকরি করেন তাহলে তিনি লক্ষ্মীর ভান্ডারের জন্য আবেদন করতে পারবেন না । এছাড়াও কোনও পঞ্চায়েত, পৌরনিগম অথবা পৌরসভার চাকরি করা মহিলারাও আবেদন করতে পারবেন না।

WhatsApp Community Join Now

এই প্রকল্পে আবেদনের যোগ্য বয়স কত?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মহিলাদের জন্য চালু করা এই প্রকল্পে আবেদন করার জন্য মহিলার বয়স ২৫ থেকে ৬০ বছর পর্যন্ত হতে হবে।

আবেদনের প্রয়োজনীয় নথি

এই প্রকল্পের আবেদনপত্রর সঙ্গেই দিতে হবে স্বাস্থ্যকার্ডের কপি, আধার কার্ডের কপি, তপশিলি জাতি/ আদিবাসী জনজাতি শংসাপত্রের ফটোকপি। এইগুলিতেও আবেদনকারীকে সই করতে হবে। যারা আবেদন করবেন তাদের অবশ্যই নিজের নামে আলাদা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

লক্ষ্মীর ভান্ডার স্ট্যাটাস কীভাবে চেক করবেন?

  1. প্রথমে আপনাকে মোবাইলের যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং https://socialsecurity.wb.gov.in অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে।
  2. অফিসিয়াল ওয়েবসাইটটিতে আসার পর পেজের নিচের দিকে Track Application Status অপশনটিতে ক্লিক করতে হবে।
  3. ক্লিক করার পর যে পেজটি আসবে সেখানে লক্ষীর ভান্ডারের এপ্লিকেশন আইডি অথবা মোবাইলে নম্বর অথবা স্বাস্থ্যসাথী কার্ড নম্বর অথবা আধার নম্বর যে কোনো একটি দিতে হবে।
  4. এরপর captcha কোডটি দিয়ে search অপশনে ক্লিক করতে হবে। কোডটি না বুঝতে পারলে রিফ্রেশ বটনে ক্লিক করে নতুন ক্যাপচা কোড পেতে পারেন।
  5. এরপর Search অপশনে ক্লিক করার পর লক্ষ্মীর ভান্ডারের অ্যাপ্লিকেশন আইডি এবং ব্যাঙ্কের যাবতীয় তথ্য এবং লক্ষ্মীর ভান্ডার পেমেন্টের সমস্ত তথ্য স্ক্রিনে ভেসে উঠবে। এছাড়াও অ্যাপ্লিকেশন আইডি দিয়েও স্ট্যাটাস চেক করা যায়।

কীভাবে অ্যাপ্লিকেশন আইডি দিয়ে স্ট্যাটাস চেক করবেন?

  1. প্রথমে ব্রাউজারে লক্ষ্মীর ভান্ডারের অফিশিয়াল ওয়েবসাইট https://socialsecurity.wb.gov.in ওপেন করতে হবে।
  2. এরপর ট্র্যাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অপশন এ ক্লিক করতে হবে।
  3. এরপর ৯ সংখ্যার লক্ষ্মীর ভান্ডারের অ্যাপ্লিকেশন আইডি নম্বরটি দিয়ে ও captcha কোডটি দিয়ে Search অপশনে ক্লিক করতে হবে।
  4. তাহলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সমস্ত তথ্য দেখা যাবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন