এই একটি শহর যেখানে নেই কোনও ট্রাফিক সিগন্যাল! নাম জানেন?

Published on:

Traffic Signal,Unknown Fact,Bhutan,Traffic light,Traffic

ইন্ডিয়া হুড ডেস্ক: আমরা সকলেই জানি, রাস্তায় যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করতে ট্র্যাফিক সিগনালের সাহায্য নেওয়া হয়ে থাকে। যার মধ্যে থাকে তিনটি আলো। লাল, হলুদ এবং সবুজ। প্রতিটি আলোয় থাকে ভিন্ন সংকেত। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই রয়েছে এই নিয়ম। সেই কারণেই ট্র্যাফিক সিগন্যালের সঠিক সংকেতের ফলে যানজটের সমস্যা এড়ানো যায়।

কিন্তু এর আবার কুফলও রয়েছে। কোনও কারণে যদি ট্র্যাফিক সিগন্যালে গাফিলতি দেখা যায় তাহলে যানজট বা দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু জানেন কি বিশ্বের এমন একটি দেশ রয়েছে, যেখানকার একটি বিখ্যাত শহরে নেই ট্র্যাফিক সিগন্যাল ব্যবস্থা? অবাক হচ্ছেন নিশ্চয়ই? এটাই সত্যিই। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী দেশ এটি!

আসলে প্রতিবেদনে যেই দেশটির কথা বলা হচ্ছে সেটি হল আমাদের প্রতিবেশী দেশ ভুটান। সেই দেশ যেটি কিনা দক্ষিণ-পূর্ব এশিয়ায় হিমালয়ের কোলে অবস্থিত। বলা হয় ভুটান নাকি বিশ্বের সবচেয়ে সুখি দেশ। এখানে শিল্প ও যানবাহনের সংখ্যা এতটাই কম, যে কারণে কার্বন নির্গমণের পরিমাণও এখানে খুব কম থাকে। এবং পরিবেশ দূষণও কম থাকে। তাইতো সকলে বলে এখানে যত কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয় তার চেয়ে বেশি অক্সিজেন নির্গত হয়।

কোন দেশে নেই ট্র্যাফিক সিগন্যাল ব্যবস্থা?

আর এই দেশেই নেই ট্র্যাফিক সিগন্যাল ব্যবস্থা। কারণ ভুটানের ট্র্যাফিক নিয়ম এতটাই কঠোর, যে রাস্তায় কোনও ট্র্যাফিক সিগন্যাল দরকার পড়ে না। আর এখনকার বাসিন্দারাও ট্র্যাফিক আইন নিয়ে বেশ সচেতন। তাইতো এখানে কোনও ট্রাফিক জ্যামও হয় না। শুধুমাত্র ট্র্যাফিক পুলিশরাই গাড়ি রাস্তার সিগন্যাল নিয়ন্ত্রণ করেন। এমনকি জেবরা ক্রসিং এলে গাড়ি আপনা থেকেই থামিয়ে দেন সেখানকার গাড়ির চালকরা। শুধু কি তাই, এখানকার মানুষেরা পশুদেরকেও খুব ভালবাসে। তাইতো গরু, মহিষ, ছাগলের দল এদেশের রাস্তায় অবাধে বিচরণ করে। তাই চালকদের যানবাহনের গতি কম রাখতে হয়। প্রতিটি মোড়ে ট্র্যাফিক পুলিশ থাকে। তারাই ট্র্যাফিক নিয়ন্ত্রণ করে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন