২৪ নয়, এবার থেকে ২৫ ঘণ্টায় দিন? বদলাবে লক্ষ লক্ষ বছরের নিয়ম, ভয়ংকর তথ্য বিজ্ঞানীদের

Published on:

Earth

ইন্ডিয়া হুড ডেস্ক: ছোটো থেকেই আমরা সকলেই জানি ১ দিন মানে ২৪ ঘণ্টা। তবে সেটা কখনোই পুরোপুরি ২৪ ঘণ্টা হয় না। আসলে ১ দিনের হিসেব অনুযায়ী হয় ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ড। কিন্তু সময়ের হিসাব ঠিক রাখবার জন্য এই ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ডকে পুরোপুরি ২৪ ঘণ্টা ধরা হয়। কিন্তু এই আবহে এবার বিজ্ঞানীরা দাবি করছে ১দিন কিন্তু ২৪ ঘণ্টার সমান নয়, বরং ১ দিন ২৫ ঘণ্টা! তবে কি এবার বিজ্ঞানীদের এই নয়া আবিষ্কার বদলে দেবে লক্ষ কোটি বছরের হিসাব? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আরও বাড়বে দিনের সময়!

বিশেষ সূত্রে জানা গিয়েছে, প্রায় ৯ কোটি বছরের পুরনো ভূতাত্ত্বিক এক গঠন নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। সেখানেই তাঁরা এক উল্লেখযোগ্য তথ্য তুলে ধরে। তাঁরা জানিয়েছেন যে পৃথিবী থেকে চাঁদের ধীরে ধীরে সরে যাওয়ার উল্লেখযোগ্য প্রভাব পড়ছে পৃথিবীর উপর। বিশেষ করে পৃথিবীর দিনের দৈর্ঘ্যের উপর। আসলে দেখা গিয়েছে যে একটু একটু করে দূরে সরে যাচ্ছে চাঁদ। প্রতি বছর প্রায় ৩.৮ সেন্টিমিটার করে পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে চাঁদ। আর এটাই বাড়িয়ে দিচ্ছে ঘণ্টার মান।

WhatsApp Community Join Now

মাত্র ১৮ ঘণ্টায় হত দিন

বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবী থেকে চাঁদের এই দূরে চলে যাওয়ার কারণেই ভবিষ্যৎ এ বেড়ে যেতে চলেছে দিনের দৈর্ঘ্য। চাঁদ সরে যাওয়ার সঙ্গে সঙ্গে পৃথিবীর ঘূর্ণনের গতি কমে এবং দিনের দৈর্ঘ্য বাড়ে। তবে এখনই বাড়বে না দিনে ঘণ্টার পরিমাণ। এমন অদ্ভুত ঘটনা ঘটতে এখনও ঢের দেরি। আরও ২০ কোটি বছর সময় লাগবে। তবে এই ঘটনা নতুন কিছু নয়। আদিম কালে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য অনেকটাই কম ছিল। ধরা যায় আজ থেকে ১৪০ কোটি বছর আগে মাত্র ১৮ ঘণ্টাতেই দিন হত।

প্রসঙ্গত, এই সমস্ত তথ্য উঠে আসছে অ্যাস্ট্রোক্রোনোলজি এর ব্যবহারের মাধ্যমে। আসলে এই বিদ্যার মাধ্যমে সুদূর অতীতের সময় সম্পর্কে জানা যায় এই। এই পদ্ধতিতে অতি প্রাচীন ভূতাত্ত্বিক সময়ের পরিমাপ করা সম্ভব।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন