দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি! কেমন থাকবে আজকের আবহাওয়া?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে বর্ষার সুকুন যেন বেশ জমিয়ে উপভোগ করছে দক্ষিণবঙ্গের মানুষ। শ্রাবণের এমন বর্ষণমুখর দিনগুলির জন্যই তো এতদিন সকলে অপেক্ষা করে এসেছিল। গত কয়েক সপ্তাহে সেই বৃষ্টি যেন আরও স্বস্তি দিয়েছে। একনাগাড়ে ভারী বৃষ্টি নিমেষেই জল জমিয়ে দিয়েছিল কলকাতার বিভিন্ন এলাকায়। তবে এখনই শেষ হচ্ছে না বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে মৌসুমি অক্ষরেখা বর্তমানে গঙ্গানগর, পিলানি, আগরা, রাঁচি, দিঘার উপর দিয়ে দক্ষিণ পূর্বে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে গত মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের উপরে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছিল সেটি এখন পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও উত্তর ওড়িশার উপরে অবস্থান করছে। ফলে সেই সূত্রে এক নিম্নচাপ বলয় তৈরি হয়েছে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মূলত আংশিক মেঘলা আকাশ দেখা গিয়েছে। আশঙ্কা করা হচ্ছে যে বেলা বাড়লেও আকাশ মেঘলাই থাকতে পারে। বজ্রবিদ্যুৎ সহ দু’এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আগামী শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে। আজ বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে, গুমোট গরমের সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এইমুহুর্তে দক্ষিণে ভারী বৃষ্টির সম্ভাবনা খুব কম থাকলেও, এখনই রেহাই নেই উত্তরবঙ্গের। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে সেখানে। বাকি জেলাতেও আগামীকাল পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতেও। বাকি তিন জেলা অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সিকিম ও ভুটানেও ভারী বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের শেষ রিপোর্ট অনুযায়ী আজ অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ার অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং নদিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন