রেল স্টেশনে দোকান খুলে ব্যবসা করতে চান? জেনে নিন সহজ পদ্ধতি

Published on:

Indian Railways shop at station

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের পরিবহন ব্যবস্থা তথা যোগাযোগ ব্যবস্থার অন্যতম দিশারী হল এই ভারতীয় রেল। যা বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি। এই রেল ব্যবস্থা একদিকে যেমন যাত্রীদের যাতায়াত ব্যবস্থা মনোরম এবং সহজলভ্য করে তুলেছে, ঠিক তেমনই ভারতীয় রেল দেশের মানুষের জন্য প্রচুর ব্যবসার সুযোগ করে দিয়েছে৷

প্রতিদিন ভারতীয় রেলপথে যাতায়াত করে লাখ লাখ মানুষ, সেক্ষেত্রে এই সুযোগকে ব্যবহার করে রেলওয়ে প্ল্যাটফর্মগুলিতে একটি ব্যবসা চালু করার বড় সুযোগ রয়েছে বিক্রেতাদের। অর্থাৎ রেলওয়ে স্টেশনগুলি প্রতিদিন প্রচুর লোককে পরিষেবা দেয়, তাই সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সেখানে একটি ব্যবসা শুরু করার জন্য অত্যন্ত চমৎকার জায়গা। চা, কফি, খাবার, জল, বই, খেলনা, সংবাদপত্র এবং অন্যান্য আইটেম বিক্রি করার জন্য খুব সহজেই সেখানে একটি দোকান খোলা যেতে পারে। এতে ভালো লাভের সম্ভাবনাও থাকে। কিন্তু জানেন কি কীভাবে রেলওয়ে স্টেশনগুলিতে দোকান খুলতে হয়? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

কীভাবে চালু করবেন দোকান?

ভারতীয় রেলওয়ে নিয়মিত প্ল্যাটফর্মে দোকান খোলার জন্য টেন্ডারের প্রয়োজন হয়। সেক্ষেত্রে IRCTC পোর্টালে যেতে হবে। সেখানেই আপনি যে ধরনের দোকান খুলতে চান সে অনুযায়ী দরপত্র বা টেন্ডার পূরণ করতে পারেন। বই থেকে শুরু করে চা, খাবার, সংবাদপত্র, বোতলজাত জল এবং খেলনা বিক্রি-সহ বিভিন্ন দোকানের বিকল্প থেকে নির্বাচন করতে পারেন। তবে এর জন্য আপনাকে একটি নির্দিষ্ট ফি দিতে হবে ভারতীয় রেলওয়েকে। এই ফি দোকানের অবস্থান এবং আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

প্রয়োজনীয় তথ্য

টেন্ডারের ক্ষেত্রে আবেদনের জন্য যে সকল প্রয়োজনীয় তথ্যগুলি লাগবে সেগুলি হল ভোটার আইডি কার্ড, প্যান কার্ড এবং আধার কার্ড।

প্রসঙ্গত ভারতীয় রেলকে দোকান গড়ার জন্য যে ফি দিতে হয় তার পরিমাণ ৩০-৪০ হাজারের মধ্যে হয়ে থাকে। তবে এর কম বেশিও হতে পারে। তবে রেলওয়ে স্টেশনে যে কোনও দোকান খোলা কিন্তু প্রত্যেক বিক্রেতার কাছে খুবই লাভজনক। যদি একটি সুপরিকল্পিত ব্যবসায়িক কৌশল তৈরি করে ব্যবসা চালানো যায় তাহলে এই রকম জায়গায় সেই ব্যবসা দুর্দান্ত সাফল্য লাভ করবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন