গর্বের মুহূর্ত বাঙালিদের জন্য! ভারত সেরা বিজ্ঞানীদের তালিকায় বাংলার চার, তালিকার কারা?

Published on:

ISRO

ইন্ডিয়া হুড ডেস্ক: কম বেশি সকলকেই বাঙালি জাতি নিয়ে কয়েকটা কটু বাক্য শুনতেই হয়। এমনকি এও শুনতে হয় যে আর যাই হোক না কেন বাঙালির দ্বারা খাওয়া এবং ঘুম ছাড়া কিছুই হবে না। কিন্তু এবার সেই কথা যে সম্পূর্ণ ভুল তা প্রতিটা পদে প্রমাণ করে দিচ্ছে বাঙালি নিজেই। কারণ দেশ-বিদেশে পড়াশোনার ক্ষেত্রে হোক কিংবা শিল্প অথবা গবেষণা, প্রতিটি ক্ষেত্রেই সাফল্যের নিদর্শন তুলে ধরেছে এই ‘কিছু না করতে পারা’ বাঙালি। আর এবার সেই সাফল্যে আরও এক সোনার মুকুট উঠতে চলেছে।

জয়ের সাফল্যে উল্লেখযোগ্য ভূমিকা ৪ বাঙালি বিজ্ঞানীর!

জানা গিয়েছে, দেশের সেরা বিজ্ঞানী হিসেবে রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার এর তালিকা গত বুধবার প্রকাশিত হয়েছে। সেখানে বিজ্ঞান প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে বিশিষ্ট বিজ্ঞানী এবং অন্যান্যদের কাজের স্বীকৃতি দেওয়ার জন্য ভারত সরকার বিজ্ঞান পুরস্কারে ভূষিত করেছেন দেশের ৩২ জন বিজ্ঞানীকে। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই তালিকায় নাম উঠে এসেছে ৪ জন বাঙালির বিজ্ঞানীর। তাঁদের মধ্যে বিজ্ঞানশ্রী পুরস্কার পেয়েছেন কলকাতা আইআইএম এর গণিত ও কম্পিউটার সাইন্সের অধ্যাপক রাহুল মুখোপাধ্যায় ও সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স এর অধ্যাপক নবকুমার মন্ডল এই পুরস্কার পাচ্ছেন। এছাড়াও পদার্থবিজ্ঞানের যুব পুরস্কার পাচ্ছেন রমন রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক উর্বশী সিংহ। একইভাবে পরিবেশবিদ্যার জন্য বিজ্ঞান যুব পুরস্কার পাচ্ছেন নাশনাল ফরেনসিক সায়েন্স ইউইনভার্সিটির বাপ্পি পাল।

WhatsApp Community Join Now

আর কে কে পেল পুরস্কার?

লিভারের ইউক্যারিয়োটিক জিন থেকে ম্যালেরিয়া ও ভ্যাকসিন তৈরির গবেষণার জন্য এবছর ‘বিজ্ঞানরত্ন’ পুরস্কারে সম্মানিত করা হয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এর প্রাক্তন অধিকর্তা গোবিন্দরাজন পদ্মনাভনকে। যিনি বর্তমানে তামিলনাড়ু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য। পাশাপাশি জলবায়ুর পরিবর্তমান ও বর্ষা এর উপর গবেষণা করছিলেন বিজ্ঞানী রক্সী ম্যাথু কল। তাঁকে আর্থ সায়েন্স বিভাগের তরফ থেকে বিজ্ঞান যুব পুরস্কার দেওয়া হয়েছে।

এখানেই শেষ নয় ইসরোর যে বিজ্ঞানীদের দল চন্দ্রযান-৩ এর উৎক্ষেপণের কাজে যুক্ত ছিলেন তাদের মধ্যেও রয়েছেন দুই বাঙালি। একজনের নাম দ্বিজেন্দ্রনাথ সোয়াই ও আরেকজন হলেন প্রশান্ত কুমার। এদিন রসায়ন, চিকিৎসাবিজ্ঞান থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিং, কৃষি ও পরিবেশবিদ্যাতেও নিজেদের গবেষণার কারণে অনেকেই নানা পুরস্কারে সন্মানিত হয়েছেন। তাই এবার বুক চিতিয়ে বলাই যায় ‘সাব্বাস বাঙালি’।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন