স্কুলের পড়ুয়াদের বলতে হবে ‘জয় হিন্দ’, স্বাধীনতা দিবস থেকে নয়া নিয়ম লাগু করছে রাজ্য সরকার

Published on:

Jay Hind

ইন্ডিয়া হুড ডেস্ক: হাতে মাত্র আর কয়েকটা দিন। আর কিছুদিন পরেই আসতে চলেছে সেই বিশেষ দিন অর্থাৎ ১৫ আগস্ট। প্রতি বছর এই দিনের অপেক্ষায় থাকে গোটা ভারতবাসী। কেননা ১৯৪৭ সালের এই দিনেই ব্রিটিশদের নির্মম অত্যাচার এবং নির্যাতনের পর স্বাধীনতার প্রথম আলো দেখেছিল ভারতবর্ষ। দেখতে দেখতে ৭৭ বছর পেরিয়ে গেল। তাই ৭৮ তম স্বাধীনতা দিবসও প্রতি বছরের মত ধুমধাম করে পালন করতে চলেছে দেশবাসী। ইতিমধ্যেই নানা স্কুলে শুরু হয়ে গিয়েছে ১৫ আগস্টের প্রস্তুতি। সম্প্রতি এই প্রস্তুতিকে ঘিরেই এক অভিনবত্ব আনতে গিয়ে খবরের শিরোনামে উঠে এসেছে এই রাজ্যের স্কুলগুলো। কিন্তু কারণ কী?

স্বাধীনতা দিবস উপলক্ষে কোন নয়া উদ্যোগ নেওয়া হয়েছে?

প্রতি বছর ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নানা অনুষ্ঠান করে থাকে দেশের সমস্ত স্কুলগুলি। কুচকাওয়াজ থেকে শুরু করে বিভিন্ন খেলা প্রতিযোগিতা করা হয়ে থাকে। সঙ্গে থাকে দেশাত্মবোধক গান এবং নাচ। কিন্তু এবার সেই উপস্থাপনায় নিয়ে আসা হল এক নয়া চমক। স্কুলে পড়ুয়ারা তাঁদের শিক্ষক এবং শিক্ষিকাদের সঙ্গে এখন থেকে দেখা হলে আর বলবে না ‘‌সুপ্রভাত’‌। বরং পড়ুয়ারা একে অন্যের সঙ্গে দেখা হলে এবং শিক্ষক–শিক্ষিকাদের সঙ্গে দেখা হলে সেই সময় ‘‌জয় হিন্দ’‌ বলে সম্মান জানাবেন। আর এই উদ্যোগ শুরু হবে আগামী ১৫ আগস্ট থেকে। তবে এই অভিনব পদ্ধতি পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে হচ্ছে না। এটি আসলে হচ্ছে হরিয়ানা রাজ্যের স্কুলগুলিতে।

WhatsApp Community Join Now

আসলে পড়ুয়াদের শিক্ষার মাধ্যমে যেমন তাদের জীবনে মেধার বিকাশ ঘটানো খুব জরুরি তেমনই জরুরি দেশাত্মবোধ গড়ে তোলা অর্থাৎ দেশমাতাকে সন্মান, শ্রদ্ধা এবং ভালোবাসা জ্ঞাপন করা। তাই তাই আগামী ১৫ আগস্ট থেকে ‘‌জয় হিন্দ’‌ বলার নিয়ম চালু হতে চলেছে। এই বিষয়ে ইতিমধ্যেই ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশন লিখিত নির্দেশ জারি করেছে। আর সেই নির্দেশিকা পৌঁছে গিয়েছে শিক্ষা দফতরের সমস্ত অফিসার, প্রিন্সিপাল এবং প্রধানশিক্ষকদের কাছে। জেলা ও ব্লকস্তরের অফিসারদের কাছেও তা পৌঁছে গিয়েছে।

নির্দেশিকায় কী বলা হয়েছে?

ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশন লিখিত নির্দেশিকায় বলা হয়েছে, ‘এই ১৫ আগস্ট থেকে সারা বছর সরকারি স্কুলগুলিতে সুপ্রভাতের পরিবর্তে চালু হবে জয় হিন্দ। পড়ুয়াদের মধ্যে জাতীয়তাবোধ, দেশাত্মবোধ গড়ে তুলতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। এতে যেমন সারা বছর দেশাত্মবোধের পরিবেশ তৈরি হবে। তেমনই পড়ুয়াদের মধ্যে গড়ে উঠবে দেশাত্মবোধ। এবং এই উদ্যোগ যেন ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলনের আগে থেকেই কার্যকর হয়।এর আগে স্কুলের হাজিরা খাতায় নাম ডাকার সময়ে পড়ুয়াদের ‘জয় হিন্দ’ বলেই সাড়া দেওয়ার এই নিয়ম চালু করেছিল মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন