সবার আগে এই শহরগুলিতে চালু হবে BSNL 5G! চিন্তায় নখ কামড়াচ্ছে Jio, Airtel

Published on:

BSNL

ইন্ডিয়া হুড ডেস্ক: ট্যারিফ প্ল্যান অত্যাধিক বৃদ্ধি পাওয়ার ফলে বেসরকারী টেলিকম সংস্থাগুলি যথা Jio, Airtel এবং Vi অত্যাধিক হারে রিচার্জ প্ল্যান বাড়িয়ে দিয়েছে। এক ধাক্কায় প্রায় ৫০-৬০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে প্ল্যানের খরচ। তবে এই ট্যারিফ প্ল্যান বৃদ্ধি BSNL এর কাছে বেশ লাভজনক হয়েছে। এক কথায় বলতে গেলে একেবারে মেঘ না চাইতেই জল। কারণ মূল্যবৃদ্ধির অতিরিক্ত চাপ থেকে রেহাই পেতে লাখ লাখ গ্রাহক এইমুহুর্তে সরকারি টেলিকম অপারেটর BSNL এর দিকে ঝুঁকছে।

BSNL 5G ট্রায়ালে প্রস্তুতি!

একটি রিপোর্ট সূত্রে জানা গিয়েছে Jio, Airtel ও Vi এর দাম বাড়ানোর পর BSNL এ পোর্ট করার সংখ্যা ক্রমেই বৃদ্ধি পেয়েছে। এমনকি BSNL এর এই এত বছর পর ফের পুরোনো আমেজে ফিরে আসতে দেখে খুব খুশি কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি বলেন, BSNL এর গ্রাহক সংখ্যা আগের তুলনায় অনেকটাই বেড়েছে। ইতিমধ্যে 4G পরিষেবা দিতে শুরু করেছে সংস্থাটি। অনেকেই জানাচ্ছে BSNL আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে নিজস্ব 5G প্রযুক্তি প্রস্তুত করার পরিকল্পনাও অনেকটাই এগিয়ে গিয়েছে। আর এই আবহেই ভারতীয় টেলিকম স্টার্টআপ এবং সংস্থাগুলি 5G লাইভ ট্রায়াল পরিচালনার জন্য সরকারি টেলিকম সংস্থা BSNL-এর সাথে আলোচনা শুরু করেছে।

WhatsApp Community Join Now

কোন কোন কোম্পানি 5G ট্রায়ালগুলি পরিচালনা করার প্রস্তাব পাঠিয়েছে?

সূত্রের খবর, Galore Networks, WellMoney, W4S Labs, Suktha Consulting, Coral Telecom, Amantya Technologies, VVDN, Signaltron ইত্যাদি অনেক ভারতীয় কোম্পানি BSNL এর 5G ট্রায়ালগুলি পরিচালনা করার প্রস্তাব দিয়েছে৷ রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে BSNL 5G সার্ভিসের ট্রায়াল দিল্লি, চেন্নাই এবং ব্যাঙ্গালুরুতে শুরু হয়ে গেছে। এই ট্রায়াল সম্পূর্ণভাবে শেষ হওয়ার পর ইউজাররা সুপার ফাস্ট ইন্টারনেট উপভোগ করতে পারবেন। একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে কোম্পানির পক্ষ থেকে সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে এবং বলা হয়েছে এই ট্রায়াল তিন মাসের মধ্যে শুরু হতে পারে।

ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে BSNL 5G-র এর জন্য 700MHz, 2200MHz, 3300MHz এবং 26GHz স্পেকট্রাম ব্যান্ড দেওয়া হয়েছে। তবে প্রাথমিকভাবে জানা গিয়েছে BSNL 700 MHz ব্যান্ড ব্যবহার করা হবে দিল্লি, বেঙ্গালুরু, JNU ক্যাম্পাসের আশেপাশে, IIT দিল্লি, চেন্নাই এর কিছু সরকারি অফিস এবং ক্যাম্পাস, গুরগাঁওয়ের কিছু অংশ এবং IIT হায়দ্রাবাদ ক্যাম্পাস ইত্যাদি জায়গায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন