আরও কাছাকাছি, চিনকে দূরে সরিয়ে ভারতকে পাশে টানার চেষ্টা! মলদ্বীপে শুরু হচ্ছে UPI পরিষেবা

Published on:

india maldives upi

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারত মলদ্বীপ সম্পর্কের জটিলতার মাঝেই গত মাসে মলদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়সল ভারতে এসেছিলেন। আসলে ভারতে আসার মূল উদ্দেশ্য ছিল ভারতের যে সকল পর্যটক মলদ্বীপের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন, তাঁদেরকে আবার সে দেশে ফেরাতে চাইছেন ঐ দেশের প্রধানমন্ত্রী। অর্থাৎ ভারতের পর্যটকদের মলদ্বীপে ঘুরতে যেতে উৎসাহিত করা। চলতি মাসের ৩ আগস্ট পর্যন্ত তিনি ভারতের বিভিন্ন শহরে রোড শো করেছিলেন। আর এই আবহেই এবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর পৌঁছলেন মলদ্বীপ।

মলদ্বীপ সফরে জয়শঙ্কর

সূত্রের খবর, গতকাল অর্থাৎ শুক্রবার তিন দিনের মলদ্বীপ সফরে এলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। লোকসভা নির্বাচনে NDA ক্ষমতা ক্ষমতা দখলের পরে এই প্রথম মলদ্বীপ সফরে গেলেন জয়শঙ্কর। এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে মলদ্বীপ সফরে গিয়েছিলেন তিনি। এই সফর প্রসঙ্গে বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই সফরে দুই দেশের পারস্পরিক সম্পর্ক শক্তিশালী করার দিকেই নজর রাখা হচ্ছে। দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনার পাশাপাশি দু’দেশের স্বার্থের দিকগুলি চিহ্নিত করা হবে। বাণিজ্য সংক্রান্ত চুক্তি স্বাক্ষরও হতে পারে এই সফরে। প্রেসিডেন্ট মুইজ্জুর এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন ভারতের বিদেশমন্ত্রী।

WhatsApp Community Join Now

চীনকে ভুলে ভারতের সঙ্গে বন্ধুত্ব মলদ্বীপের

গতকাল মালেতে পৌঁছে রাতেই মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামিরের সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। মিটিং শেষে আয়োজন করা হয় সাংবাদিক বৈঠকের। সেখানে ভারতের বিদেশমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, ‘‘আমাদের ‘প্রতিবেশী প্রথম’ নীতির অন্যতম ভিত্তিই হল মলদ্বীপ। ভারতের কাছে প্রতিবেশী হল অগ্রাধিকার আর প্রতিবেশীদের মধ্যে মলদ্বীপ হল আমাদের অগ্রাধিকার। এই দু’দেশের মধ্যে ঐতিহাসিক যোগও খুব জোরালো।’’ এছাড়াও তিনি আরো বলেন যে “ মলদ্বীপের এই সফর ভারত এবং মলদ্বীপ দুই দেশের ক্ষেত্রে ভবিষ্যৎ এ এক উজ্জ্বল মুহূর্ত গড়ে উঠতে চলেছে।” তাই এক কথায় বলা যায় এ বার জয়শঙ্করের মলদ্বীপ সফর কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, চলতি বছর লোকসভা নির্বাচনে পর জুন মাসে নরেন্দ্র মোদী সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাই সেই দিক থেকে আশা করা হচ্ছে এবার হয়ত ভারত এবং মলদ্বীপ এর মধ্যে ঠাণ্ডা লড়াইয়ের আগুন নিভতে চলেছে। এদিকে জানা যাচ্ছে যে, এবার মলদ্বীপেও UPI পরিষেবা শুরু হতে চলেছে। মলদ্বীপ সফরে গিয়ে এমনটাই ঘোষণা করেছেন জয়শঙ্কর। তিনি জানিয়েছেন যে, দুই দেশের মধ্যে ক্যাশলেশ পরিষেবার জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন