ভারী বৃষ্টিতে চরম দুর্যোগ! আজ রেহাই নেই দক্ষিণবঙ্গের ৬ জেলায়, জারি অ্যালার্ট

Published on:

weather rain south bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: শ্রাবণের এই বর্ষার চিত্র দেখার জন্য এতদিন যেমন দক্ষিণবঙ্গের মানুষ অপেক্ষা করছিল, এবার সেই আশা যেন পূর্ণ হল। গত কয়েক সপ্তাহ ধরে কলকাতা ও শহরতলিতে আকাশের মুখভার। দফায় দফায় কোথাও ভারী বৃষ্টি তো কোথাও আবার হালকা বৃষ্টিও চলছে। আর এই আবহেই এবার বিরাট আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বাংলায় নতুন করে ফের সক্রিয়তা বাড়াতে চলেছে মৌসুমী অক্ষরেখা। যা বর্তমানে ফিরোজপুর, জামশেদপুর এবং দিঘা হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা বর্তমানে ঝাড়খণ্ডের উপর রয়েছে। সেগুলির প্রত্যক্ষ প্রভাব পড়ছে এবার বাংলায়।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই কালো করে মুখভার আকাশের। মাঝে মধ্যেই হয়ে যাচ্ছে হালকা বৃষ্টি। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর কাঁপুনি। হাওয়া অফিস বলছে এদিন দিনভর বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিও হতে পারে। তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ অর্থাৎ রবিবারও ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুরে। আর এই ভারী বৃষ্টির কারণেই আবারও পাহাড়ি এলাকায় ধস নামার আশঙ্কা রয়েছে। কমতে পারে দৃশ্যমানতা। অন্যদিকে নিচু এলাকাগুলিতে সাময়িক ভাবে জলমগ্ন হয়ে পড়তে পারে ভারী বৃষ্টিতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ, রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশিরভাগ জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ছয় জেলায় হবে। এগুলি হল পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং হুগলি জেলা। তবে সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, রবিবারের মতো এদিনও মুখ ভার থাকবে আকাশের। বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশি বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। তবে বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন