পে স্লিপে বড় গরমিল! সরকারি কর্মীদের বকেয়া DA দিয়েও চাপ বাড়ল রাজ্য সরকার

Published on:

Govt Employees

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনের দিন ঘোষণার অনেক আগেই কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য একেবারে ৪ শতাংশ DA বাড়িয়ে ৫০ শতাংশ DA বাড়িয়ে দিয়েছিল। আর সেই একই পথ অনুসরণ করেছিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের সরকারী কর্মীদের বেতন ৪ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়। অর্থাৎ আগে যেখানে ১০ শতাংশ DA দেওয়া হত বর্তমানে সেখানে ১৪ শতাংশ DA দেওয়া হয়। কিন্তু সেই DA নিয়েই এবার হল ধুন্ধুমার কাণ্ড।

সরকারী কর্মীদের DA নিয়ে ব্যাপক গরমিল!

আসলে ঘটনাটি হল ২০২৪ সালের মে থেকে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ DA বাড়ানোর ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু পরবর্তীতে রাজ্য সরকারের তরফে জানানো হয় যে মে নয় এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মচারীদের বর্ধিত DA কার্যকর হবে। সেইমতো রাজ্য সরকারি কর্মচারীদের এক মাসের DA এরিয়ার পরবর্তী বেতনের সঙ্গে প্রদান করা হয়। অর্থাৎ জুলাই মাসের বেতনের সঙ্গে এপ্রিল মাসের ৪ শতাংশ DA এরিয়ার হিসেবে দেওয়া হয়েছিল। কিন্তু ঝামেলা সেখানেই।

WhatsApp Community Join Now

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক এর কী দাবি?

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী এই বিষয়ে দাবি করেছেন, রাজ্য সরকারি কর্মচারীদের যে এক মাসের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়া হয়েছিল, সেই ব্যাপারে কর্মীদের পে স্লিপে দেখানো হয়নি। অর্থাৎ সেক্ষেত্রে এক মাসের বকেয়া মহার্ঘ ভাতার টাকা ঢুকলেও সেটাকে ‘ইন্টেরিম রিলিফ’ হিসেবে দেখানো হয়েছে। এমনটা হলে ভবিষ্যতে অন্য কোনও কাজের সময় সমস্যা হতে পারে বলে দাবি করেছেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ।

যখন কোনও বিদ্যালয়ের শিক্ষক বা অশিক্ষাকর্মী পে স্লিপ ডাউনলোড করছেন, তখন সেই পে স্লিপে অদ্ভুতভাবে দেখা যাচ্ছে যে সেই বকেয়া মহার্ঘ ভাতা অর্থকে DA এরিয়ার হিসেবে না দেখিয়ে IR অর্থাৎ ইন্টেরিম রিলিফ হিসেবে দেখানো হচ্ছে। এমনকি অ্যানুয়াল স্টেটমেন্ট ডাউনলোড করলেও সেখানে একইভাবে এই ভুল তথ্য উঠে আসছে। আর সরকারের এ হেন ভুলে রেগে আগুন কর্মীরা। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক রাজ্য সরকারের বিরুদ্ধে স্পষ্ট দাবি জানিয়েছেন যে ‘অবিলম্বে এই ভুল সংশোধন করা হোক। কারণ বিভিন্ন কাজে পে স্লিপ ব্যবহার করা হয়। সেখানে এই ভুল তথ্য কোনওভাবেই কাম্য নয়। তাই যথা শীঘ্র সম্ভব এই কাজ সম্পূর্ণ করতে হবে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন