বন্দে ভারতের থেকে বেশি না কম? পাকিস্তানের সবথেকে দ্রুতগতির ট্রেন কত কিমি বেগে ছোটে?

Published on:

Pakistan

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় রেল বিশ্বের সর্ববৃহত্তম রেল নেটওয়ার্কগুলোর মধ্যে অন্যতম। তাইতো যাত্রীদের সহজলভ্য ও কম খরচে যাতায়াতের ক্ষেত্রে অন্যতম ভরসাযোগ্য স্থান হয়ে উঠেছে এই ভারতীয় রেল। সেই কারণে দেশের মানুষের স্বার্থে একের পর এক নয়া উদ্যোগ নিয়েই চলেছে রেল। এইমুহুর্তে দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। আর দিন যত এগোচ্ছে ভারতে বন্দে ভারত এক্সপ্রেস এর সংখ্যা আরও বাড়তে চলেছে। তবে আপনি কি জানেন ভারতের মতো পাকিস্তানেও রয়েছে দ্রুতগামী ট্রেন? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা পড়ে নিন বিস্তারিত।

পাকিস্তানের দ্রুততম ট্রেন!

পাকিস্তানের বুকের ওপর দিয়ে যে দ্রুতগামী ট্রেনটি বয়ে যায় সেটি হল কারাকোরাম এক্সপ্রেস। এটি পাকিস্তান রেলওয়ে দ্বারা পরিচালিত হয় এবং করাচি ও লাহোরকে সংযুক্ত করে। দেখা গিয়েছে করাচি থেকে লাহোরের দূরত্ব প্রায় ১২৪১ কিলোমিটার। আর এই দূরত্বকে কারাকোরাম এক্সপ্রেস অতিক্রম করে প্রায় ১৭ ঘণ্টা ৪৫ মিনিটে। জানা যায় ট্রেনটি করাচি-পেশোয়ার রেললাইন, খানেওয়াল-ওয়াজিরাবাদ ব্রাঞ্চ লাইন এবং শাহদারা বাগ-সাংলা হিল ব্রাঞ্চ লাইন বরাবর ভ্রমণ করে।

WhatsApp Community Join Now

এক্সপ্রেস ট্রেনটির নামকরণ কীভাবে হয়?

সূত্রের খবর, এই কারাকোরাম এক্সপ্রেসটি ২০০২ সালের ১৪ আগস্ট উদ্বোধন করা হয়েছিল। পারভেজ মোশাররফের সরকারের অধীনে উদ্বোধন করা হয়েছিল এই এক্সপ্রেসের। ট্রেনটিতে ১৩ টি ইকোনমি ক্যারেজ, ৪ টি শীতাতপ নিয়ন্ত্রিত বিজনেস ক্যারেজ, ১টি পাওয়ার ভ্যান এবং ১ টি লাগেজ ভ্যান নিয়ে গঠিত হয়। জানা যায়, উত্তর পাকিস্তানের বিখ্যাত কারাকোরাম পর্বতমালার নামানুসারে, এই এক্সপ্রেসের নাম হয় কারাকোরাম এক্সপ্রেস। এই সময় অন্যান্য এক্সপ্রেসের উদ্ভবও হয়। যেমন করাচি এক্সপ্রেস, তেজগাম, এবং শালিমার এক্সপ্রেস।

আরও পড়ুনঃ প্রধান শিক্ষকদের মেটাতে হবে মিড ডে মিলের টাকা! নয়া নির্দেশিকা ঘিরে শোরগোল বাংলায়

প্রসঙ্গত, পাকিস্তানের দ্রুততম ট্রেন হওয়া সত্ত্বেও, এর সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১০৫ কিলোমিটার। আর সেই হিসেব তুলনা করলে দেখা যায় ভারতের বন্দে ভারত এক্সপ্রেস সর্বোচ্চ ১৬০ কিমি প্রতি ঘণ্টা গতিসম্পন্ন এক্সপ্রেস। তবে কিছু বন্দে ভারত ট্রেন ১৩০ কিলোমিটার গতিবেগেও চলে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন