উচ্চ মাধ্যমিক পাসে কেন্দ্রীয় বিদ্যালয়ে চাকরি, ৪০ হাজার পদে নিয়োগ

Published on:

KVS Clerk Recruitment 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: বাজারে চাকরির অবস্থা অত্যন্ত খারাপ। এদিকে দিনের পর দিন প্রয়োজনীয় দ্রব্যাদির দাম চড়া হারে বৃদ্ধি পাচ্ছে। মাথায় হাত পড়ছে সকলের। তবে বেকারদের জন্য এবার দারুণ সুখবর আসতে চলেছে। খুব শীঘ্রই শিক্ষকসহ বিভিন্ন নন টিচিং পদে এবার কর্মী নিয়োগ করতে চলেছে কেন্দ্রীয় বিদ্যালয়। তাই দেরি না করে আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

শূন্যপদের সংখ্যা

কেন্দ্রীয় বিদ্যালয়ের PGT (প্রাথমিক শিক্ষক) TGT (প্রশিক্ষিত স্নাতক শিক্ষক, স্নাতকোত্তর শিক্ষক) ক্লার্ক এবং পিয়ন পদে নিয়োগ করা হবে। গত বছরে কেন্দ্রীয় বিদ্যালয়ে সব মিলিয়ে শূন্যপদ ছিল ১৩ হাজার। চলতি বছরে সেই সংখ্যা আনুমানিক ৪০ হাজার হতে চলেছে।

WhatsApp Community Join Now

কী কী যোগ্যতা প্রয়োজন?

প্রাথমিক শিক্ষকপদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে দ্বাদশ শ্রেণী পাশের সার্টিফিকেট সহ D.El.Ed ট্রেনিং সার্টিফিকেট থাকতে হবে। এবং মাধ্যমিক স্তরের শিক্ষক পদের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রী সহ D.Ed অথবা B.Ed ট্রেনিং করতে হবে। ক্লার্ক এবং পিয়ন শ্রেণির পদগুলির জন্য মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা প্রয়োজন হবে।

আবেদন ফি

সূত্র মাধ্যম জানা গিয়েছে আবেদন করার জন্য জেনারেল এবং OBC বিভাগের প্রার্থীদের আবেদন মূল্য দিতে হবে। তবে তপশিলি জাতি ও উপজাতিভুক্ত আবেদনকারি সহ অন্যান্য অনগ্রসর শ্রেণীর আবেদনকারীদের ক্ষেত্রে কোন মূল্য লাগবে না।

জানা গিয়েছে, কেন্দ্রীয় বিদ্যালয়ের পক্ষ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশের পর নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হবে। তবে নিয়োগের জন্য দুই ধাপের পরীক্ষা নেওয়া হবে। একটি লিখিত পরীক্ষা এবং অন্যটি হল ইন্টারভিউ। তাই বহু চাকরিপ্রার্থী ইতিমধ্যেই কেন্দ্রীয় বিদ্যালয় নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি কবে প্রকাশিত হবে, সেই আশায় বসে রয়েছেন। যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করার পর নিয়োগ প্রক্রিয়া শুরু করার দাবি করেছেন বেকার চাকরি প্রার্থীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন