রাখি উপলক্ষে উপহার, মাত্র ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার ঘোষণা রাজ্য সরকারের

Published on:

Ladli Behna Yojana

ইন্ডিয়া হুড ডেস্ক: এখন শুধু শহর নয়, গ্রামেও এখন ঘরে ঘরে গ্যাস সিলিন্ডারের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। কাঠ কয়লা উনুনে রান্না করার সেই পদ্ধতি এখন যেন একদমই প্রায় দেখাই যায় না। কিন্তু এই সুবিধার মাঝেই পকেট ফাঁকা হয়ে যাচ্ছে গ্রাহকদের। কারণ দিনের পর দিন গ্যাস সিলিন্ডারের দাম বেড়েই চলেছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাণিজ্যিক রান্নার গ্যাসের দামও। কিন্তু এই আবহেই এবার রান্নার গ্যাস এর দাম নিয়ে বড় আপডেট সামনে এল।

মাত্র ৪৫০ টাকাতেই মিলছে রান্নার গ্যাস!

নতুন মাস পড়তে না পড়তেই গ্যাসের দামের হের ফের হয়। হয় কখনও দাম বেশ বৃদ্ধি পায় আবার কখনও দেখা যায় দাম অনেকটাই কমেছে। কিন্তু সম্প্রতি রাখি উপলক্ষে এবার এক দারুণ উদ্যোগ নিল রাজ্য সরকার। মাত্র ৪৫০ টাকাতেই রান্নার গ্যাস প্রদান করছে গ্রাহকদের। নিশ্চয়ই অবাক হচ্ছেন শুনে? অবাক হওয়ার কিছু নেই। এমনই পরিকল্পনা বাস্তবায়িত করতে চলেছে সরকার। তবে সেই পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকার নয়, করতে চলেছে মধ্য প্রদেশ সরকার।

WhatsApp Community Join Now

দারুণ উদ্যোগ রাজ্য সরকারের

সূত্রের খবর, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ডঃ মোহন যাদব ঘোষণা করেছেন যে লাডলি বেহনা যোজনার অধীনে মাত্র ৪৫০ টাকাতেই এবার মিলবে রান্নার গ্যাস। মোট ১.২৯ কোটি মহিলা রান্নার গ্যাসের এই সুবিধা পাবেন। এর জন্য সরকারের তরফে ১৬০ কোটি টাকার আলাদা বাজেট বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি লাডলি বেহনা যোজনার অধীনে LPG গ্যাসে সাবসিডি বা ভর্তুকি দেওয়া হবে। যে LPG সিলিন্ডারের দাম ৮৪৮ টাকা পড়ে, তার উপরে ৩৯৮ টাকা ভর্তুকি দেওয়া হবে। ফলে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম পড়বে মাত্র ৪৫০ টাকা।

গত বছর রাখী বন্ধন উপলক্ষে নরেন্দ্র মোদী সরকার LPG গ্রাহকদের একটি বড় উপহার দিয়েছিল। LPG সিলিন্ডার দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমানো হয়। যার ফলে দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডার দাম ১, ১০৩ টাকা থেকে ৯০৩ টাকা হয়েছে। একই সঙ্গে, দরিদ্র মহিলাদের খানিক সুরাহা দিতে কেন্দ্র সরকার ঘোষণা করেছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে ৩০০ টাকা করে ভর্তুকি আরও ৮ মাস অর্থাৎ ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন