ফের বাড়ল DA, কর্মীদের আন্দোলনের কাছে হার রাজ্য সরকারের! কতটা বাড়ছে বেতন?

Published on:

7th Pay Commission Dearness allowance

ইন্ডিয়া হুড ডেস্ক: DA বৃদ্ধি এবং অন্যান্য বকেয়া বৃদ্ধি সংক্রান্ত একাধিক মামলা এবং আন্দোলন চলছে রাজ্য জুড়ে। এদিকে লোকসভা নির্বাচনের অনেক আগেই কেন্দ্রীয় সরকার প্রায় ৪ শতাংশ DA বাড়িয়েছে। অর্থাৎ আগে যেখানে কর্মীরা ৪৬ শতাংশ DA পেত সেখানে বর্তমানে ৫০ শতাংশ DA পাচ্ছেন তাঁরা। ফলত পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্যের কর্মীরা দীর্ঘদিন ধরে বকেয়া এবং কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছে। এবার সেই সংক্রান্ত বড় আপডেট সামনে এল।

সপ্তম বেতন কমিশনের হারে বকেয়া DA এবং বেতন পাওয়ার জন্যে রাজ্যে সরকারী কর্মীদের আন্দোলন যেন বিশাল আকার ধারণ করেছিল। এমনকী অনশন ধর্মঘট পর্যন্ত করেছিলেন তাঁরা প্রাপ্য হকের টাকা পাওয়ার জন্য। তবে রাজ্য সরকার নিজেদের অবস্থানে অনড় ছিল। এই আবহে বহু সরকারি কর্মী তাঁদের প্রাপ্য বকেয়া না পেয়েই চাকরি থেকে অবসর নিয়েছিলেন। আর এই আবহেই এবার সরকারী কর্মীদের কপাল খুলতে চলেছে। অবশেষে রাজ্য সরকার হার মেনেছে কর্মীদের কাছে।

WhatsApp Community Join Now

সরকারী কর্মীদের জন্য বড় সুখবর!

সম্প্রতি সরকারের তরফ থেকেই একটি প্রস্তাবনা পেশ করা হয়েছে। এবং সেই নির্দেশিকার ভিত্তিতে বোঝা যাচ্ছে অবসরপ্রাপ্ত এবং বর্তমানে কর্মরত কর্মীরা শীঘ্রই লাভবান হবেন। অর্থাৎ সপ্তম বেতন কমিশনের হারে বকেয়া DA এবং বেতন ঢুকবে তাঁদের পকেটে। একেবারে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সময়কালের বকেয়া ঢুকবে কর্মীদের পকেটে। রাজ্য সরকারের এই প্রস্তাবে এবার বর্তমানে কর্মরত কর্মচারী ছাড়াও প্রায় ১৫০০ জন অবসরপ্রাপ্ত কর্মী লাভবান হবেন। তবে সেই বকেয়ার ওপরে কোনও বাড়তি সুদ দেওয়া হবে না।

পাঁচ বছরের বকেয়া DA মিলতে চলেছে

তবে এই বিষয়ে জানিয়ে রাখা ভালো এই সুবিধা পশ্চিমবঙ্গের সরকারী কর্মীদের জন্য নয়। এই সুবিধা মিলতে চলেছে মহারাষ্ট্রের সরকারী কর্মীদের জন্য। গত ২৯ জুলাই নাকি এই সংক্রান্ত প্রস্তাব পেশ করেছিল মহারাষ্ট্র সরকার। এই সরকারের অধীনে থাকা ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের কর্মীরা পাঁচ বছরের বকেয়া DA এবং বেতন পেতে চলেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন