ঘূর্ণাবর্তের জের, চরম বদলে যাবে দক্ষিণবঙ্গের ৮ জেলার আবহাওয়া

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আজ স্বাধীনতা দিবস। ভারতের ৭৭ বছর পূর্তি এবং ৭৮ তম স্বাধীনতা দিবসের এই দিনটি জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল। কিন্তু আজকের দিনে আবহাওয়া কেমন থাকবে তা আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক। বঙ্গোপসাগরের পাশাপাশি বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার প্রভাবে মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে উঠেছে। যার জন্য আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় যেমন কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতেই থাকবে। উত্তরবঙ্গে চলবে একই দাপট।

আজকের আবহাওয়া

আজ কলকাতার আকাশও মূলত মেঘলাই থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই শহরে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.২ ডিগ্রি কম। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৩ ডিগ্রি বেশি।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আজ ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে একাধিক জেলায়। এদিন মালদা এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা এবং দার্জিলিং ও কালিম্পংএ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ওই ৬ জেলায় কোনও সতর্কতা জারি হয়নি। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল পর্যন্ত দার্জিলিং ও কোচবিহার বাদে উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণের সবকটি জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সব মিলিয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের ছয় জেলাতে। হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং নদিয়াতে হতে পারে ভারী বৃষ্টি। এছাড়া বাকি জেলাগুলিতেও এদিন দিনের বিভিন্ন সময়ে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। আগামী রবিবার পর্যন্ত এইরূপ বৃষ্টির দাপট চলবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গে জারি থাকবে বর্ষণ। সেদিন দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ছাডাও বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং হাওড়ায় ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আগামীকালের পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন