১৫ আগস্টে শুধু ভারত নয়, স্বাধীনতার স্বাদ পেয়েছিল বিশ্বের আরও তিনটি দেশ

Published on:

indian flag Indian Independence Day

ইন্ডিয়া হুড ডেস্ক: আজ ১৫ আগস্ট। ৭৮ তম স্বাধীনতা দিবস উদযাপনে গোটা দেশ মেতেছে। কারণ আজই ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ করেছে ভারত। তাইতো সকাল থেকেই প্রতিটি সরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে পতাকা উত্তোলনের পাশাপাশি দেশের বীর যোদ্ধাদের প্রতি সম্মান জানানো হয়েছে। তেমনই কোটি কোটি ভারতীয়র বাড়িতেও আজ শোভা পাচ্ছে ‘ গর্বের জাতীয় পতাকা’। কিন্তু জানেন কি আজ শুধু ভারত নয়, বিশ্বে আরও কয়েকটি দেশে স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে? অবাক হচ্ছেন নিশ্চয়ই? তাহলে এখনই বিস্তারিত তথ্য জানতে আমাদের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে নিন।

রিপাবলিক অফ কঙ্গো

দীর্ঘ ৮০ বছর ফ্রান্সের উপনিবেশ ছিল আফ্রিকার মহাদেশের অন্যতম এই গুরুত্বপূর্ণ শহর রিপাবলিক অফ কঙ্গো তে। কিন্তু আজকের দিনেই অর্থাৎ ১৯৬০ এর ১৫ আগস্ট এই দেশটি ফ্রান্সের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নেয়। তাই বলে লড়াই থেমে থাকেনি। কিন্তু স্বাধীনতা লাভের পরেও বছর পাঁচেক ধরে নানা আন্দোলনের জেরে রাজনৈতিক হিংসালীলার সাক্ষী থেকে এসেছে আফ্রিকার এই দেশটি। তাই আজও ভারতবাসীর মত সেখানকার বাসিন্দারাও এই দিনটি স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আসছে।

WhatsApp Community Join Now

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া

জাপানি ঔপনিবেশিকতার রাজত্ব ছিল উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়াতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান মার্কিন এবং রাশিয়ার কাছে যখন আত্ম সমর্পণ করে তখন ১৯৪৫ সালে ১৫ আগস্ট জাপানি উপনিবেশের পতন ঘটে এই দেশে। পরে অবশ্য উত্তর ও দক্ষিণ, দু’টি আলাদা রাষ্ট্রে বিভক্ত হয়ে যায় কোরিয়া। এখনও প্রতি বছর এই দুই দেশ ১৫ আগস্ট দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করে থাকে। কোরিয়ান ভাষায় এই দিনটির নাম ‘গওয়াংবোকজিয়ল’, যার অর্থ ‘আলোর পুনরুদ্ধার’।

বাহারিন

মধ্যপ্রাচ্যের এই দেশটিও আজকের দিনে ব্রিটিশদের পরাধীনতার কবল থেকে মুক্ত হয়েছিল। ১৯৭১ সালে রাষ্ট্রসঙ্ঘের মধ্যস্থতায় ব্রিটিশ সাম্রাজ্যের পতন ঘটে এই দেশে। তবে শুধু ব্রিটিশদেরই নয়, তার আগে পোর্তুগাল ও আরবের উপনিবেশ ছিল এই দেশটি। স্বাধীনতা লাভের সময় এই দেশটিকে ‘মুক্তোর দেশ’ হিসেবেও অভিহিত করা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন