দক্ষিণবঙ্গে নিম্নচাপের ভ্রুকুটি! ৫ জেলায় জারি কমলা সতর্কতা

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রথম দিকে ভরা আষাঢ় মাসে বঙ্গে বৃষ্টি প্রবেশ না করলেও শ্রাবণে খুব একটা নারাজ করেনি বর্ষা। উপরন্তু শ্রাবণে ভারী বর্ষায় উত্তর এবং দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। আসলে এর পিছনে অন্যতম কারণ হল ওয়েদার সিস্টেমের দ্রুত পরিবর্তন। যার প্রভাবে ফের বৃষ্টির সম্ভাবনা প্রবল হচ্ছে দক্ষিণবঙ্গে। গত বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছিল। যা শুক্রবার ওই ঘূর্ণাবর্তই শক্তি বাড়িয়ে পরিণত হয়েছে নিম্নচাপে। তারই প্রভাবে আজ, শনিবার থেকে টানা তিন দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি আগামী কয়েক দিন ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। তবে শুধু পশ্চিমবঙ্গ নয় নিম্নচাপের প্রভাব ঝাড়খণ্ড এবং বিহারেও দেখা যাবে। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক কেমন থাকবে আজকের আবহাওয়া।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই রোদ ঝলমলে পরিষ্কার আকাশ দেখা গিয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস সূত্রে খবর, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রির কাছে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি কম। এবং আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯২ শতাংশ এবং ন্যূনতম ৭৯ শতাংশ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের ক্ষেত্রে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পং এবং আলিপুরদুয়ারে। এ ছাড়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। পাশাপাশি হাওয়া অফিস থেকে জানানো হয়েছে যে, ভারী বৃষ্টির কারণে বিভিন্ন এলাকায় দৃশ্যমানতা কমতে পারে। রাস্তাঘাট জলমগ্ন হয়ে পড়তে পারে। এবং তার জেরে সমস্যা হতে পারে যান চলাচলে। পাহাড়ি এলাকায় বৃষ্টিতে ধসও নামতে পারে। তাই আগে থেকে সতর্কতা অবলম্বন করতে বলেছে আলিপুর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে আজ অর্থাৎ শনিবার হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং নদিয়ার কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তাই ওই পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। সেখানেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার এবং শনিবারের জন্য ভারী বৃষ্টির সতর্কতা জারি করা করা হলেও রবিবার থেকে আবহাওয়া সংক্রান্ত আর কোনও সতর্কতা নেই। পাশাপাশি ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং পুরুলিয়ায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন