থর থর করে কাঁপছে পাকিস্তান! ভারতের অ্যাটাক হেলিকপ্টার উড়িয়ে বিশ্বকে ভয় দেখাল তালিবান

Published on:

mi 24 helicopter taliban

ইন্ডিয়া হুড ডেস্ক: সময়টা যখন ২০২১, তখন আফগানিস্তানকে পুরোপুরি প্রায় কবজা করে নিয়েছিল তালিবান। আর সরকার দখলের মাঝেই প্রবল অত্যাচার চালানো হয়েছিল আফগান নারীদের উপর। তাদেরকে রীতিমত যৌনদাসীতে পরিণত করা হয়েছিল। ধ্বংস করা হচ্ছে বিপুল পরিমাণ সম্পত্তি। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল আফগানিস্তানের ক্ষমতা পুরোপুরি গ্রাস করার আগেই তালিবানরা আফগান বিমান বাহিনীর এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টার দখল করে নিয়েছিল।

আফগানকে কেন দিয়েছিল ভারত এই অস্ত্র?

২০১৫ সালে ভারত বেশ কয়েকটি চপার আফগানিস্তানকে দিয়েছিল। কিন্তু ২০১০ সালে সেই চপার গুলো বদল করা হয়। এবং তার পরিবর্তে ২০১৯ সালে অত্যাধুনিক এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টার চপার দেওয়া হয় ভারতের তরফ থেকে। সবমিলিয়ে প্রথম চারটি হেলিকপ্টার ২০১৬ সালে এবং বাকি দুটি এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টার ২০১৯ সালে বিতরণ করা হয়েছিল। তখন তালিবানের রাজত্বের কথা কেউ ভাবতে পারেনি। আসলে আফগানিস্তান সরকার এই হেলিকপ্টার নিয়েছিল তালিবানের বিরুদ্ধে লড়বার জন্য। কিন্তু বর্তমানে উল্টে এই চপার চলে এসেছে তালিবানদের হাতে।

WhatsApp Community Join Now

কুচকাওয়াজে চালানো হল এই চপার

তালিবানরা আফগানিস্তানের দখল করে নেওয়ার প্রায় তিন বছর অতিক্রম হয়ে গিয়েছে। তাই ভারতের দেওয়া এই অস্ত্রের ওপরও তাদের নিয়ন্ত্রণ রয়েছে। আর সেই কারণে গত ১৪ আগস্ট, তালিবান একটি সেনা কুচকাওয়াজের আয়োজন করেছিল। যেখানে তারা বিশ্বের কাছে তাদের সামরিক শক্তি এবং অস্ত্র প্রদর্শন করেছে। যথারীতি সেই অস্ত্রের মধ্যে ছিল ভারতের তৈরি এই এমআই-২৪ অ্যাটাক হেলিকপ্টার চপার। এদিন এই হেলিকপ্টার উড়িয়ে দিয়েছে আকাশে। আর তাতেই অন্য দেশে উদ্বেগের জ্বালা জ্বলছে। আর সেই দেশটি হল পাকিস্তান। বুধবার তালিবান ভারতের অস্ত্র প্রদর্শন করায় পাকিস্তানের মনে ভয় জাগে হয়তো ভারতের সঙ্গে হাত মিলিয়েছে তালেবানরা।

প্রসঙ্গত, বহুদিন ধরে এই হেলিকপ্টারগুলি যুদ্ধের কাজে ব্যবহার করে এসেছে বহু দেশ। যদিও এখন আরও উন্নত প্রযুক্তি এসে গিয়েছে। এবং শত্রুদের দমনের জন্য আরও উন্নত অস্ত্র বানানো হয়েছে। তবে এই হেলিকপ্টার গুলির বেশ কিছু বৈশিষ্ট্য আছে। এই হেলিকপ্টারগুলিতে লাগানো যায় ট্যাংক ধ্বংসকারী মিসাইল এবং ২৩ মিমি ডাবল ব্যারেল GSH 23V ক্যানন, যা মিনিটে ৩৫০০ রাউন্ড গুলি ছুঁড়তে পারে। তাই এই বিষয়ে এবার খানিক ঘাবড়ে রয়েছে পাকিস্তান।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন