৯ বছরে তিনবার, বিহারে ফের ভেঙে পড়ল সেতু! জলে ডুবল ১৭০০ কোটি

Published on:

Bihar Bridge Collapse

ইন্ডিয়া হুড ডেস্ক: বিহারে সেতু বিভ্রাট এখন যেন সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে সেখানকার সাধারণের কাছে। একের পর এক সেতু যেন নির্মাণের কিছুদিনের মাথায় অথবা নির্মাণকাজ চলাকালীন ভেঙে পড়ছে। এদিকে চলতি বছর লোকসভা নির্বাচনে NDA সরকার গঠনের পর সাধারণের নজর ছিল নীতিশ সরকারের ওপর। কিন্তু সেই বিশ্বাস কোথাও যেন ধীরে ধীরে দমে যাচ্ছে। রাজ্যের বিভিন্ন জায়গায় উঠে আসছে সেতু ভেঙে যাওয়ার খবর। সম্প্রতি সুলতানগঞ্জ-আগুয়ানি ঘাটের নির্মীয়মান সেতু এবার উঠে আসল খবরের শিরোনামে।

হুড়মুড়িয়ে ভাঙল সেতু

সূত্রের খবর, বিহারের ভাগলপুর জেলায় সুলতানগঞ্জ-আগুয়ানি ঘাটের নির্মীয়মান সেতুটি গতকাল অর্থাৎ শনিবার সকালে হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে। SK Singla Construction-এর তরফে নির্মাণকাজ চলছে। এই নিয়ে পর পর তিন বার ওই সেতুটি ভেঙে পড়ল। জানা গিয়েছে বিগত ৯ বছর ধরে সেতুটির নির্মাণকার্য চলছিল। মাঝে, দু’বার সেতুটির বিভিন্ন অংশ ভেঙে পড়েছে। গতকাল ফের ভেঙে পড়ল সেতুটি। তবে হতাহতের কোনো খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। সেতুটি যখন ভেঙে পড়ছিল, তখন আশেপাশের প্রত্যক্ষ্যদর্শীরা মোবাইল ফোনের ক্যামেরায় সমস্তটা রেকর্ড করছিল। আর সেই ছবি এবং ভিডিয়ো সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়তেই নেটিজেনদের মধ্যে নানা ধরনের মন্তব্য ছেয়ে গেছে।

WhatsApp Community Join Now

কত টাকা এর জন্য বরাদ্দ করেছিল সরকার?

গত ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ওই সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়। তখন সেই সেতুর নামকরণ হয় ‘মহাসেতু’। নির্মাণকার্য শুরু হয় ২০১৫ সালের ৯ মার্চ। আর এই সেতু নির্মাণের জন্য সরকার ১৭১০ কোটি টাকা বরাদ্দ করেছিল। কিন্তু আজও সেই সেতু নির্মাণ হয়নি। প্রশ্ন উঠছে মাল-মশলার গুণমান নিয়ে। এমনকি সেতুটির গঠন নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। কিন্তু বার বার SK Singla Construction-এর সংস্থায় নির্মিত সেতুটি ভেঙে যাওয়ায় কোনও সাফাই দেওয়া হয়নি। ফলে সাধারণের আঙুল উঠছে প্রশাসনের দিকে।

প্রসঙ্গত, গত মাসে বিহারের পূর্ব চম্পারন জেলার মোতিহারি এলাকার ঘোড়াসহন ব্লকের চৈনপুর স্টেশনের জন্য ব্রিজ নির্মাণের কাজ চলছিল। জানা যায় সেতুটির ঢালাইয়ের কাজ চলছিল, ঠিক সেই সময় প্রায় ৫০ ফুটের এই নির্মীয়মাণ সেতুটি কাজ চলাকালীনই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। সেতু ভেঙে পড়ার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই আতঙ্কিত এলাকাবাসী। তবে সেতু ভেঙে যাওয়ায় কোনও হতাহতের খবর মেলেনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন