দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গেও দুর্যোগ, অতিভারী বৃষ্টির সতর্কতা আগামী ৪ দিন

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আজ রাখিপূর্ণিমা। কিন্তু সপ্তাহের প্রথম কর্মদিবসেই আকাশের মেজাজ বেশ গম্ভীর। তার কারণ দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন বাংলাদেশের উপরেই অবস্থান করছে নিম্নচাপ, যা ক্রমেই উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আর আজকের মধ্যে সেটি বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে। সেইসঙ্গে একটি নিম্নচাপ অক্ষরেখাও বিস্তৃত আছে। ফলে সব মিলিয়ে সপ্তাহের শুরুতে বেশ জাঁকিয়ে নামবে বর্ষা। তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক কোথায় কেমন থাকবে আবহাওয়া।

আজকের আবহাওয়া

নিম্নচাপের জেরে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। পাশাপাশি আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কয়েক পশলা মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। সমুদ্র উত্তাল হবে। ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া চলার সম্ভাবনা সমুদ্রের ভেতরে। মৎস্যজীবীদের তাই জারি করা হয়েছে বিশেষ সতর্কবার্তা। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আজ কালিম্পং, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তার মধ্যে কালিম্পং এবং আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে। আর উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সব মিলিয়ে দার্জিলিং থেকে মালদা পর্যন্ত সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। আগামী বুধবার বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজকে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। যার দরুন এই সব জায়গায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। তবে বাকি সাতটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় ভারী বৃষ্টি হবে তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী বুধবার থেকে বৃষ্টির দাপট কমবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বীরভূম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তাই সেই তিনটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি ১২টি জেলার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে, তাই হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন