আর কতদিন নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি রাজ্যে! জানিয়ে দিল আলিপুর আবহাওয় দফতর

Published on:

bhari bristi borsha nimnochap নিম্নচাপ আর কতদিন, ভারী বৃষ্টি, বর্ষা

ইন্ডিয়া হুড ডেস্ক: সকাল থেকে শহর জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েই চলেছে। কখনও ঘন কালো মেঘ করে ঝমঝমিয়ে বৃষ্টি তো আবার কখনও দেখা যাচ্ছে ঝিরিঝিরি হালকা বৃষ্টি। গতকাল অর্থাৎ রবিবার, সকাল থেকে সকাল থেকে সারা দিন ঝমঝমিয়ে বৃষ্টি হয়েছে। যার ফলে একাধিক রাস্তা জলমগ্ন হয়ে পড়েছিল বিকেলের দিকে। আর ঠিক সেই একই পরিস্থিতি এবার দেখা যাবে আজও, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

সূত্রের খবর, আজ অর্থাৎ সোমবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ভরা বর্ষার পরিস্থিতি তৈরি হবে। এমনকি কলকাতায়ও মাঝারি বৃষ্টি হবে। দু’-একটি জায়গায় হতে পারে ভারী বৃষ্টি। তবে কলকাতা ছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায়। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এর পিছনে অবশ্য রয়েছে ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখা। কিন্তু এই বৃষ্টি কতদিন থাকবে এই নিয়ে এবার বড় আপডেট দিল হাওয়া অফিস।

WhatsApp Community Join Now

ফের নিম্নচাপের চোখ রাঙানি

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, রাজস্থান থেকে দক্ষিণ বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। উপরন্তু দক্ষিণ বাংলাদেশের আশপাশে রয়েছে নিম্নচাপ অঞ্চল। এ ছাড়া বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। এর ফলে বাংলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যার ফলে আগামী মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। মৎস্যজীবীদের তাই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মঙ্গলবার পর্যন্ত। আর দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত থাকবে এই বৃষ্টির দাপট।

উত্তরবঙ্গের আবহাওয়া

তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে আজকে। এমনকি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পং এবং আলিপুরদুয়ারে। আগামীকালও উত্তরের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তবে বুধবার থেকে বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গে। কিন্তু মালদহ এবং জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন