৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি! দক্ষিণবঙ্গের চার জেলায় অ্যালার্ট, আজকের আবহাওয়া

Published on:

heavy rain south bengal, ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

ইন্ডিয়া হুড ডেস্ক: ক্যালেন্ডারের পাতায় শ্রাবণ পেড়িয়ে ভাদ্রে পৌঁছে গেলেও এখনই বৃষ্টির হাত থেকে রেহাই নেই বঙ্গবাসীর। কারণ দুর্যোগের আশঙ্কা কাটেনি এখনও দক্ষিণবঙ্গে। চলতি সপ্তাহে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কয়েকটি জেলায়। তবে গত তিন-চার দিন নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে সমুদ্র যে উত্তাল অবস্থা হয়েছিল, গত বুধবার থেকে সেই দাপট অনেকটাই কমেছে। এখন মৎস্যজীবীদেরও সমুদ্রে যাওয়ায় কোনও বাধা নেই। যদিও বৃষ্টির পূর্বাভাস রয়েছে প্রায় সব জেলাতেই।

নিম্নচাপ এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে ক্রমেই এগিয়ে চলেছে। কয়েক দিনের মধ্যে এটি ঝাড়খণ্ড ও সংলগ্ন বিহার ,উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের দিকে অবস্থান করবে। ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। অতি ভারী বৃষ্টি হতে পারে বিহার, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের কিছু অংশে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় সকাল থেকেই মূলত মেঘলা আকাশ দেখা যাবে। মাঝে মধ্যেই দফায় দফায় নামবে তীব্র বৃষ্টি। তবে বাতাসে অত্যাধিক জলীয় বাষ্পের পরিমাণ থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং ন্যূনতম ৭৫ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সব জেলায় আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে প্রতিটি জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের চারটি জেলায় অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ থাকবে ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার। তবে বাকি জেলাগুলিতে অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। তাই ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলির বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে আগামীকাল উত্তরবঙ্গের দার্জিলিং, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন