আরও ৩ শতাংশ বাড়তে পারে DA, পুজোর আগেই মালামাল কেন্দ্রীয় সরকারের কর্মীরা

Published on:

da

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছরের লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার অনেক আগেই কেন্দ্রীয় সরকার এক দফায় DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। অর্থাৎ অতীতে যেখানে ৪৬ শতাংশ DA মিলত বর্তমানে তারা ৫০ শতাংশ হারে DA পাচ্ছেন। এমনিতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বছরের দুবার DA এবং DR বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই মাসে তা কার্যকর করা হয়৷ তবে চলতি বছর গত মার্চ মাসে DA বৃদ্ধি হয়েছিল। তাই কি পুজোর আগেই কপাল খুলতে চলেছে কেন্দ্রীয় সরকারী কর্মীদের?

পুজোর আগেই বড় ধামাকা কেন্দ্রীয় কর্মীদের

হাতে মাত্র আর কয়েকটা দিন। তারপরই রাজ্য জুড়ে বাংলার সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব পালন করা হবে মহাসমারোহে। আর চলতি বছরের দুর্গাপুজোতেই এবার ভাগ্যের চাকা ঘুরতে চলেছে সকল কেন্দ্রীয় কর্মীদের। এবার হয়তো মহার্ঘ ভাতা বা DA aro কয়েকগুণ বেড়ে যেতে চলেছে। শুধু তাই নয়, কোভিড মহামারীর সময় থেকে আটকে থাকা ১৮ মাসের এই বকেয়া টাকাও ফেরৎ পেতে চলেছে কেন্দ্রীয় কর্মচারীরা। আশা করা হচ্ছে ৩ শতাংশ DA বা মহার্ঘ ভাতা মিলতে পারে সরকারি কর্মীদের। যার ফলে DA বেড়ে হবে ৫৩ শতাংশ। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরেই সেই বর্ধিত DA পাবে সরকারি কর্মীরা।

WhatsApp Community Join Now

কী বলছেন অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী?

সম্প্রতি, সংসদে বাদল অধিবেশনে দুই সদস্য DA বৃদ্ধি এবং ১৮ মাসের বকেয়া মেটানো হবে কি না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। সেই সময় উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, না, ১৮ মাসের বকেয়া মেটানো না হলেও আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে DA বৃদ্ধির ঘোষণা হতে পারে যা ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর হয়ে যাচ্ছে। অন্যদিকে, সময় মতো অষ্টম পে কমিশন গঠন করবে কেন্দ্রীয় সরকার। সমস্ত পরিকল্পনা বাস্তবায়িত হলে ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর করা হবে নয়া বর্ধিত DA।

প্রসঙ্গত, সরকারি নিয়ম অনুযায়ী, প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করে কেন্দ্র। সেখানেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন, ভাতা, ও অন্যান্য আর্থিক সুযোগ সুবিধা নিয়ে চলে আলোচনা। এবং পরবর্তী ক্ষেত্রে কমিশনের সুপারিশ মেনে বৃদ্ধি করা হয় কর্মীদের বেসিক পে ও যাবতীয় ভাতা। শেষ ২০১৬ সালের ১ জানুয়ারি কার্যকর হয়েছিল সপ্তম পে কমিশন। তবে এবার শীঘ্রই ৮ম পে কমিশন চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন