২৬ না ২৭, এ বছর কোন দিনে পড়ছে কৃষ্ণ জন্মাষ্টমী? কখনই বা পুজোর শুভক্ষণ শুরু হবে

Published on:

janmashtami

ইন্ডিয়া হুড ডেস্ক: হিন্দু ধর্মে শ্রীকৃষ্ণ এর জন্মাষ্টমীর এক বিশেষ মাহাত্ম্য রয়েছে। ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। শাস্ত্রে জানা গিয়েছে দ্বাপর যুগে অষ্টমী তিথি এবং রোহিণী নক্ষত্রে বিষ্ণুদেব কৃষ্ণ অবতারে জন্মগ্রহণ করেন। জানা যায় মথুরায় কংসের বোন দেবকী ও ভগ্নিপতী বাসুদেবের অষ্টম সন্তান ছিলেন কৃষ্ণ। তাঁর জন্মগ্রহণের মূল উদ্দেশ্য ছিল কংস বধ করে অধর্ম, অবিচার, অন্যায় নাশ করা। তাইতো যাঁরা জন্মাষ্টমীর উপবাস করেন ও নিয়ম মেনে কৃষ্ণের পুজো করেন, তাঁদের সমস্ত কষ্ট ও সমস্যা দূর হয় এবং জীবনে সুখ-সমৃদ্ধির আগমন ঘটে। মথুরা, বৃন্দাবন-সহ সারা বিশ্বে সাড়ম্বরে এই উৎসব পালিত হয়। কিন্তু চলতি বছর কবে জন্মাষ্টমী পালন করা হবে তা নিয়ে বেশ বিড়ম্বনার সৃষ্টি হয়েছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

কৃষ্ণ জন্মাষ্টমীর শুভ সময়

জ্যোতিষ গণনা অনুযায়ী আগামী ২৬ আগস্ট ২০২৪ এ ভোর ৩টে ৪০ মিনিট নাগাদ ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথি শুরু হতে চলেছে। এবং পরের দিন অর্থাৎ ২৭ আগস্ট ২০২৪ মধ্যরাত ২টো ২০ মিনিটে শেষ হবে। এই দিনে, বাড়ি সজ্জিত করা হয় এবং ভজন ও কীর্তন পরিবেশিত হয় বাড়িতে বাড়িতে। কৃষ্ণ ভক্তরা এই দিনেই উপবাস পালন করেন।

WhatsApp Community Join Now

জন্মাষ্টমীতে রোহিণী নক্ষত্রের সময়

গণনা অনুযায়ী জানা গিয়েছে রোহিণী নক্ষত্র শুরু হবে আগামী ২৬ আগস্ট ২০২৪, দুপুর ০৩ টে ৫৫ মিনিট থেকে ২৭ আগস্ট ২০২৪, দুপুর ০১ টা ৩৮ মিনিট পর্যন্ত। শাস্ত্র অনুযায়ী জয়ন্তী যোগে জন্মাষ্টমী ব্রত করলে অক্ষয় পুণ্য ফল লাভ করা যায়। প্রভু শ্রীকৃষ্ণের কৃপায় সুখ-সমৃদ্ধি লাভ সম্ভব হয়। কথিত আছে, যে ব্যক্তি এই যোগে জন্মাষ্টমী ব্রত পালন করেন, তাঁরা বৈকুণ্ঠ লাভ করেন। চলতি বছর গৃহস্থ ও বৈষ্ণবরা একই দিনে কৃষ্ণ জন্মাষ্টমী পালন করবে।

কৃষ্ণের পুজোর পাশাপাশি জন্মাষ্টমীর দিনে উপবাস পালনের প্রথাও রয়েছে। এদিন সাত্ত্বিক খাবার খেয়ে ব্রহ্মচর্য পালন করতে হয়। কৃষ্ণ জন্মাষ্টমীর পুজো রাত ১২টা থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত। পুজোর জন্য ৪৫ মিনিট সময় রয়েছে। সেদিন রাত ১২ টায় শ্রীকৃষ্ণের জন্মবার্ষিকী উদযাপন করে এবং তাকে খাবার নিবেদন করার পরের দিন উপবাস ভঙ্গ করতে হয়। আগামী ২৭ আগস্ট ২০২৪ সকাল ১১টা পর্যন্ত ব্রতভঙ্গের সময় রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন