ভারতের সেরা মুখ্যমন্ত্রী কে যোগী, মমতা না কেজরিবাল, প্রকাশ্যে এল ‘মুড অফ দ্য নেশন’ রিপোর্ট 

Published on:

mood of the nation

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনে পাশা পাল্টেছে ভোট ময়দানে। ৪০০ পার তো দূর, ২৯২-এই আটকে গিয়েছে NDA। এবং বিজেপি একা পেয়েছে ২৪৪ টি আসন। যা কল্পনারও অতীত ছিল। ফলে সরকার গড়তে তাই শরিকদের ওপর পুরোপুরি ভরসা করতে হয়েছিল তাঁদের। এদিকে বিজেপির বিরুদ্ধে জোট বেঁধে সংখ্যাগরিষ্ঠতায় না পৌঁছলেও বেশ সাফল্য পেয়েছে ইন্ডিয়া জোট। ২৪০টির কাছাকাছি আসন জিতে সরকার গড়ার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল ইন্ডিয়া জোট। কিন্তু, আজই যদি ফের লোকসভা নির্বাচন হয় তাহলে কে জিতবে? তাইতো aajtak-এর মুড অফ দ্য নেশন সমীক্ষাটি চালানো হয়েছে। গত ১৫ জুলাই থেকে ১০ আগস্ট ২০২৪-এই সময়সীমার মধ্যে করা হয়েছে। সেখানে সর্বমোট ১,৩৬,৪৩৬ জনের মতামত নেওয়া হয়েছে। এবং দেশের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রেই জনমত সংগ্রহ করা হয়। আর তাতেই উঠে এসেছে বেশ কিছু উল্লেখযোগ্য নানা তথ্য।

সমীক্ষা অনুযায়ী দেখা গিয়েছে, aajtak-এর মুড অফ দ্য নেশন-অনুযায়ী আজই যদি দেশের মানুষের মধ্যে লোকসভা নির্বাচনের জন্য ভোট হয়, তাহলেও NDA সরকারের ঝুলিতে আসবে ২৯৯ টি আসন। যা চলতি বছর লোকসভা নির্বাচনে ঝুলিতে ছিল ২৯৩ টি ভোট। তাই হিসেব অনুযায়ী বলা যায় প্রায় সবমিলিয়ে ৬ আসন এর বেশি ভোট কায়েম করতে চলেছেন তাঁরা। উল্টোদিকে আজ যদি লোকসভা নির্বাচন ফের অনুষ্ঠিত হয় তাহলে ইন্ডিয়া জোট এর ঝুলিতে পাওয়া যাবে ২৩৩ টি আসন। তবে সেক্ষেত্রে প্রশ্ন উঠছে প্রধানমন্ত্রীর পদ নিয়ে।

WhatsApp Community Join Now

প্রধানমন্ত্রীর দৌঁড়ে এগিয়ে কে?

aajtak-এর মুড অফ দ্য নেশন-অনুযায়ী জানা গিয়েছে ২০২৪-এ ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী দৌড়ে নরেন্দ্র মোদী এগিয়ে রয়েছেন অনেকটাই। তিনি ৪৯ শতাংশ ভোট পেয়ে সবার উপরে রয়েছেন। তারপরেই রয়েছেন রাহুল গান্ধী। কিন্তু তাঁর অবস্থান অনেক নিচে। যেখানে নরেন্দ্র মোদী একাই ৪৯ শতাংশ ভোট পেয়েছেন, সেখানে রাহুল গান্ধী প্রধানমন্ত্রী হওয়ার আস্থা দেখিয়েছেন মাত্র ২২ শতাংশ মানুষ। তাই সেক্ষেত্রে বলাই যায় প্রধানমন্ত্রীর পদ দখলের লড়াইয়ে মোদি এবং রাহুলের মধ্যে ফারাক আকাশ-পাতাল। এদিকে বেশ কয়েকটি সমীক্ষায় দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনপ্রিয়তার নিরিখে দেশে এবং বিদেশে শীর্ষস্থান লাভ করেছেন।

আসলে প্রধানমন্ত্রীর নিরিখে নরেন্দ্র মোদীর সঙ্গে রাহুল গান্ধীর ফারাকটা ২০২২-এই বেড়ে গিয়েছিল। তবে চলতি বছরের লোকসভায় ভোট শেয়ার বিজেপির ঐতিহাসিক ভাবে নিম্নমুখী হলেও আজ যদি ভোট হয় তাহলে বিজেপি বেশি ভোট পাবে। যেখানে গতবার নির্বাচনে বিজেপির ভোট ৩৭.৭ শতাংশ থেকে কমে ৩৬.৫৬ শতাংশে এসেছিল। সেখানে আজ ভোট হলে সেটি বেড়ে হত ৩৮ শতাংশ এবং NDA ভোট পেতে পারে ৪৩.৭ শতাংশ। তবে শুধু বিজেপি এবং NDA সরকার নয় ভোট বাড়বে কংগ্রেসেরও। ২৫.৪ শতাংশ ভোট পাবে রাহুল গান্ধীর দল। যেখানে চলতি বছরে কংগ্রেস পেয়েছিল ২১.২০ শতাংশ ভোট। তবে শুধু প্রধানমন্ত্রী নয় চর্চা হচ্ছে মুখ্যমন্ত্রীর পদ নিয়েও।

মুখ্যমন্ত্রীর পদে এগিয়ে কে?

aajtak-এর মুড অফ দ্য নেশন-অনুযায়ী ৩০ টি রাজ্যের মানুষের মধ্যেও জনপ্রিয় মুখ্যমন্ত্রীর নাম জানার জন্য সমীক্ষা করা হয়েছিল। সেখানে জানা গিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথকে সবার থেকে এগিয়ে রাখা হয়েছে। এবং দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তৃতীয় স্থানে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্যের মানুষ কাজের নিরিখে বেশ সন্তুষ্ট হয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং এর নেতৃত্বে। তবে শুধু সিকিম নয় তালিকায় নাম তুলেছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন