আর দেখতে হবে না মোবাইল, স্টেশনের স্ক্রিনেই দেখতে পাবেন ট্রেনের অবস্থান

Published on:

automated passenger information system

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী অফিসে অথবা বেড়াতে যাওয়ার জন্য ভারতীয় রেলের উপর চোখ বন্ধ করে নির্ভর করে থাকে। কারণ দেশে পরিবহন ব্যবস্থায় এত সুবিধাজনক এবং সহজলভ্য নেটওয়ার্ক শুধুমাত্র ভারতীয় রেল পরিষেবাতেই পাওয়া যায়। কিন্তু অনেক ক্ষেত্রে একটু সময়ের জন্য ট্রেন মিস হয়ে যায় আবার কোনো ক্ষেত্রে দেখা যায় ট্রেনের সময় হয়ে এলেও ঠিক মত স্টেশনে ট্রেন আসতে পারে না। তাই অগত্যা ট্রেনের জন্য অনেকক্ষণ অপেক্ষা করে বসে থাকতে হচ্ছে। তবে এবার সেই দিন শেষ হতে চলল।

ইতিমধ্যেই ট্রেনের টাইমটেবিল এবং ট্রেনের সঠিক অবস্থান জানতে আমরা অনেকেই স্মার্টফোন এর মাধ্যমে সব তথ্য জেনে নিই। তার জন্য বিভিন্ন অ্যাপ রয়েছে। RailYatri হল অনলাইন লাইভ ট্রেন স্ট্যাটাস ট্র্যাকিংয়ের অন্যতম সেরা একটি অ্যাপ। এছাড়াও আরও নানা অনলাইন লাইভ ট্রেন স্ট্যাটাস ট্র্যাকিং অ্যাপ রয়েছে। যেমন ‘Where is my train’, ‘Google Maps’, ‘ixigo’ ইত্যাদি। তবে এবার ট্রেনের লাইভ লোকেশন জানার জন্য আর অপেক্ষা করতে হবে না মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে। কারণ শীঘ্রই ভারতীয় রেল স্টেশনগুলোতে এক বিশেষ ব্যবস্থা করতে চলেছে। যার মাধ্যমে এবার খুব সহজেই ট্রেনের সঠিক অবস্থান জানা যাবে।

WhatsApp Community Join Now

ভারতীয় রেলের নয়া উদ্যোগ!

সূত্রের খবর, ভারতীয় রেলের এই নয়া উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই ইস্ট সেন্ট্রাল রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সরস্বতী চন্দ্র জানিয়েছেন যে, খুব শীঘ্রই পূর্ব মধ্য রেলওয়ের অধীনে যাত্রীদের ট্রেন সংক্রান্ত তথ্য দিতে বসানো হচ্ছে অটোমেটেড প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম অর্থাৎ APIS। ইতিমধ্যেই বিহারের হাজিপুর স্টেশনে প্রথম APIS ইন্সটল করা হয়েছে। জানা গিয়েছে এই নয়া উদ্যোগ যাত্রীদের, ট্রেন সম্পর্কিত সমস্ত যাবতীয় তথ্য তুলে ধরা হবে। যার ফলে বিনা সংকোচে নির্ভয়ে যাতায়াত করতে পারবে যাত্রীরা।

স্ক্রিনে চার ঘণ্টা আগে তুলে ধরা হবে তথ্য

রেল সূত্রে জানা গিয়েছে, যে সকল স্টেশনে ইন্টারনেট সংযোগ রয়েছে সেই সকল স্টেশনগুলিতে নতুন করে স্ক্রিন ইনস্টল করা হবে, আর এই স্ক্রিনেই CRIS সার্ভার থেকে রেল অপারেশন সম্পর্কিত সমস্ত তথ্য যাত্রীদের সরবরাহ করা হবে। আর এই তথ্যগুলো ট্রেন আসার চার ঘন্টা আগে দেখানো হবে স্ক্রিনে। এই নয়া উদ্যোগটি প্রথম পর্যায়ে, পূর্ব মধ্য রেলওয়ের অন্তর্গত প্রায় ৫০০ টি ছোট-বড় স্টেশনে APIS স্থাপন করা হবে। তাই এবার যাত্রীদের যাত্রাপথ আরও সুগম হতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন