জলে থৈ থৈ কলকাতা, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় জারি করা হল ভারী বৃষ্টির সতর্কতা: আজকের আবহাওয়া

Published on:

south bengal weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আগামীকাল জন্মাষ্টমী। কিন্তু পুজোতে সকলের আনন্দের মাঝেই আকাশের মুখ ভার। তার কারণ উত্তর বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করেছে। যা আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি করতে চলেছে। সঙ্গে আবার সক্রিয় মৌসুমি অক্ষরেখা। অর্থাৎ জোড়া ফলায় দক্ষিণবঙ্গের অবস্থা শোচনীয়।

এদিকে সম্ভাব্য নিম্নচাপের জন্য পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূল বরাবর উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার বেগে ঝড় উঠবে যার জেরে সমুদ্রও উত্তাল থাকবে। সেই পরিস্থিতিতে আগামীকাল অর্থাৎ সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কিন্তু আজকে ছুটির দিনে আবহাওয়া কেমন থাকবে তা আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

গত কয়েক দিন ধরেই কমবেশি বৃষ্টিতে ভিজেছে কলকাতা সহ দক্ষিণের একাধিক জেলা। গত শুক্রবার শহরের একাধিক এলাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। এমনকি শনিবারও বৃষ্টিতে নাজেহাল অবস্থা শহরের। রাস্তায় রাস্তায় হাঁটুজল। ব্যাহত হয়েছে যানবাহন চলাচলও। তেমনই আজও একই পরিস্থিতি তৈরি হতে চলেছে। সকাল থেকেই মেঘলা আকাশ। কখনও ঝিরিঝিরি তো আবার কখনও ঝমঝমিয়ে নামছে বৃষ্টি। গোটা দিন জুড়ে এমনই পরিস্থিতি থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে উত্তর দিনাজপুর, মালদা, দার্জিলিং এবং জলপাইগুড়ির একটি বা দুটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রবল।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গে হুগলি, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তাই ওই পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এদিকে দক্ষিণবঙ্গের বাকি ১১টি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, মুর্শিদাবাদ এবং নদিয়াতে একটি বা দুটি অংশে মাঝারি বৃষ্টি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, জন্মাষ্টমীর দিন দক্ষিণবঙ্গের ছয়টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে দক্ষিণবঙ্গের বাকি নয়টি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এবং উত্তরবঙ্গের কালিম্পং এবং জলপাইগুড়ির একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন