৫ বছরের জন্য ব্যান, ২৫ কোটি টাকা জরিমানা, আম্বানিকে বড় ঝটকা দিল SEBI

Published on:

sebi ban anil ambani

ইন্ডিয়া হুড ডেস্ক: দুনিয়া জুড়ে বিপুল সংখ্যক ধনী ব্যক্তি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এমনকি আমেরিকা যুক্তরাষ্ট্র ও চিনের মতো ভারতেও প্রচুর বিলিয়নেয়ার আছে। বর্তমানে মুকেশ আম্বানি থেকে শুরু করে গৌতম আদানি ভারতবর্ষে ধনী ব্যবসায়ীর তালিকায় এক অন্যতম ভূমিকা পালন করছে। কিন্তু এই আবহেই এবার আরেক ধনী ব্যবসায়ীর কপালে জুটল বড় এক দুর্যোগ। আর তিনি হলেন মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি।

একসময় বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তির স্থানে স্বর্ণাক্ষরে নিজের জায়গা করে নিয়েছিলেন অনিল আম্বানি। কিন্তু এই মুহূর্তে তিনি দেউলিয়া। আর এই অবস্থায় এবার আরও বিপাকে পড়লেন অনিল আম্বানি। SEBI এর কোপের মুখে পড়ল তাঁর সংস্থা। সংবাদ সংস্থা সূত্রে জানা যায় গতকাল, শুক্রবার অর্থাৎ ২৩ আগস্ট অনিল আম্বানি-সহ ২৪ জনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে SEBI। অনিলের কোম্পানি রিলায়েন্স হোম ফিন্যান্সের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছিল। যার জেরে আগামী পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাঁদের।

WhatsApp Community Join Now

৬২৫ কোটি টাকা জরিমানা !

জানা গিয়েছে ঋণের নাম করে সংস্থার তহবিল থেকে টাকা সরানোর অভিযোগ ছিল অনিল এবং সংস্থার আধিকারিকদের বিরুদ্ধে। সেই মামলার তদন্তে নেমেই অনিল এবং ২৪ জনকে শেয়ার বাজারে নিষিদ্ধ করল SEBI। অনিলের ক্ষেত্রে SEBI জানিয়েছে যে, আগামী ৫ বছর শেয়ারবাজারে নথিভুক্ত কোনও সংস্থায় গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবেন না অনিল। না ডিরেক্টর হতে পারবেন, না অন্য কোনও গুরুত্ব পদে বসতে পারবেন। এবং ২৫ কোটি টাকা জরিমানা দিতে হবে তাঁকে। অন্যদিকে RHFL আগামী ছ’মাস শেয়ার বাজারে নিষিদ্ধ হয়েছে। তাদের ৬ লক্ষ টাকা জরিমানা করেছে SEBI। সবমিলিয়ে অনিল এবং বাকি ২৪ জনকে মোট ৬২৫ কোটি টাকা জরিমানা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

SEBI-র তদন্তে উঠে আসে বিস্ফোরক তথ্য

ঘটনার মূল সূত্র হল ২০২২ সাল। সেই সময় অভিযোগ ওঠে যে রিলায়েন্স হোম ফাইনান্স সংস্থার তহবিল থেকে টাকা ঘুরপথে হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে অনিল আম্বানির নামে। আর এই অভিযোগের পরই নিষেধাজ্ঞা জারি হয়। চূড়ান্ত নির্দেশেও SEBI জানাল সংস্থার কোনও পদেই থাকতে পারবেন না মুকেশের ভাই অনিল আম্বানি। এছাড়াও SEBI-র তদন্তে দেখা গিয়েছে, কিছু ভুয়ো প্রকল্পের আওতায় শেয়ার বাজারে নথিভুক্ত সংস্থার টাকা হাতবদল করা হয়। সেই প্রকল্পে এমন কিছু গ্রাহকের কাছে ঋণ হিসেবে ওই টাকা যায়, যাঁরা দেনা শোধ করতে অপারগ। পরে দেখা যায়, ওই গ্রাহকদের সঙ্গে যোগ রয়েছে অনিলের।

শেয়ার বাজারে ব্যাপক পতন

প্রসঙ্গত, অনিল আম্বানির জরিমানা ছাড়াও, রিলায়েন্স হোম ফিনান্সের প্রাক্তন কর্মী অমিত বাপনার বিরুদ্ধে ২৭ কোটির জরিমানা, রবীন্দ্র সুধাকরের বিরুদ্ধে ২৬ কোটির জরিমানা ও পিঙ্কেশ শাহের বিরুদ্ধে ২১ কোটির জরিমানা ধার্য করেছে SEBI। অন্যদিকে SEBI-র এই নির্দেশের পরই শেয়ার বাজারে অনিলের সংস্থার শেয়ার দরে পতন দেখা গিয়েছে। রিলায়্যান্স পাওয়ারের শেয়ার দরে ৫ শতাংশ পতন ঘটে, রিলায়্যান্স ইনফ্র্যার শেয়ার দরে পতন হয় ১০.৪ শতাংশ, RHFL-এর শেয়ার দর ৪.৯ শতাংশ পতন দেখা যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন