চাল বাদ, মিলবে নয়া ৯টি সামগ্রী! রেশন নিয়ে সুখবর শোনাল সরকার

Published on:

ration scheme

ইন্ডিয়া হুড ডেস্ক: কেন্দ্র এবং রাজ্য সরকার সাধারণের সন্তুষ্টির কথা মাথায় রেখে একের পর এক প্রকল্প চালু করে চলেছে। কখনও শিক্ষা বিষয়ক প্রকল্প তো কখনও আবার কর্ম বিষয়ক প্রকল্প এছাড়া আবার খাদ্য বিষয়ক প্রকল্পও রয়েছে। যার মধ্যে অন্যতম হল রেশন ব্যবস্থা। এবার রেশন ব্যবস্থা নিয়ে এক বড় আপডেট সামনে এল। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

করোনার সময় থেকে বিনামূল্যে দেশের মানুষকে রেশন দেওয়া হয়ে আসছে। সে রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় রেশনে যে সমস্ত খাদ্যসামগ্রী গুলো জনসাধারণের মধ্যে বণ্টন করা হয়ে থাকে তার মধ্যে অন্যতম হল চাল, আটা অথবা গম। তবে এবার রেশন ব্যবস্থায় সংযুক্ত হতে চলেছে আরও বেশ কিছু নয়া খাদ্যসামগ্রী।

WhatsApp Community Join Now

চালের পরিবর্তে দেওয়া হবে ৯ টি খাদ্যসামগ্রী

আগে সরকার রেশন কার্ডধারীদের বিনামূল্যে চাল দিত। কিন্তু সম্প্রতি এই রেশন ব্যবস্থায় সরকার এক নতুন সিদ্ধান্ত নিয়েছে। আর সেই নয়া সিদ্ধান্ত অনুযায়ী বিনামূল্যে চাল আর পাওয়া যাবে না। বরং বিনামূল্যের চালের পরিবর্তে এখন ৯টি প্রয়োজনীয় জিনিস দেবে সরকার। এবং এই ৯ টি জিনিসের মধ্যে রয়েছে গম, ডাল, ছোলা, চিনি, লবণ, সরিষার তেল, ময়দা, সয়াবিন ও মশলা। জনগণের স্বাস্থ্যের উন্নতি এবং তাদের খাদ্যে পুষ্টির মাত্রা বাড়াতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে দরিদ্রদের স্বাস্থ্য উন্নত হবে। তবে এখনও যদি কেউ রেশন কার্ড না বানিয়ে থাকেন তাহলে বাড়িতে বসে কয়েকটি সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন রেশন কার্ড।

বাড়িতে কীভাবে ডিজিটাল রেশন কার্ড এর জন্য আবেদন করবেন?

  1. ঘরে বসেই করতে পারবেন ডিজিটাল রেশন কার্ড। সেই ক্ষেত্রে সামান্য কয়েকটা পদক্ষেপ কাজে লাগবে আপনার।
  2. প্রথমে wbpds.wb.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে সেখানে হোমপেজে ভর্তুকিছাড়া বা Non-Subsidized Ration রেশন কার্ডের জন্য “Click here to apply” এ ক্লিক করে নিতে হবে।
  3. এরপর সেখানে গ্রাহকের মোবাইল নম্বর দিতে হবে। দেওয়ার পর GET OTP অপশনে ক্লিক করে নিতে হবে। সেই নম্বরে OTP আসলে OTP টি লিখে নিতে হবে।
  4. এরপর নম্বরটি যাচাই করতে VALIDATE ট্যাবে ক্লিক করে নিতে হবে। এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্রটি পূরণ করে নিতে হবে।
  5. এছাড়াও Add Another Member ট্যাবে ক্লিক করে আবেদনকারী পরিবারের অন্যান্য সদস্যদের বিবরণ এখানে যোগ করতে পারেন। অবশেষে SAVE AND VIEW APPLICATION ট্যাবে ক্লিক করুন।
  6. তারপর SUBMIT বটনে ক্লিক করে নিতে হবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন