বদলে যাচ্ছে মেট্রো স্টেশন গুলি, এবার ভরপুর হাওয়া খেতে পারবে যাত্রীরা 

Published on:

kolkata metro

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে গত কয়েকবছরে তুমুল বদলে গিয়েছে কলকাতা মেট্রো ব্যবস্থা। যার দরুন গণপরিবহনের এই মানচিত্রে আমূল পরিবর্তন হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর। কারণ কলকাতার প্রাণকেন্দ্র হল এই কলকাতা মেট্রো। অফিস কাছারি হোক কিংবা ভ্রমণ এর ক্ষেত্রে সকল যাত্রীদের একটাই পছন্দ কলকাতা মেট্রো। তাই প্রতি মুহূর্তে কলকাতা মেট্রো নিজেকে আপডেট রাখে। সম্প্রতি মেট্রো স্টেশনে আরও এক নয়া উদ্যোগ নিতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

পুরোনো প্রযুক্তির ব্যবহার বন্ধ হতে চলেছে!

মেট্রো সূত্রের খবর, এই মুহূর্তে মেট্রো স্টেশনে যে সকল পুরনো সিলিং ফ্যান রয়েছে সেগুলি খুব শীঘ্রই বদলে তার জায়গায় ব্রাশলেস ডাইরেক্ট কারেন্ট বা BLDC প্রযুক্তির মোটর লাগানো এমন পাখা বসানো হবে। এবার মনে প্রশ্ন জাগতে পারে যে কেন BLDC প্রযুক্তির মোটর লাগানো এমন পাখা বসানো হবে? আসলে হিসেব করে দেখা গিয়েছে যে পুরনো প্রযুক্তির প্রতিটি পাখার জন্য ৬০ ওয়াট করে বিদ্যুৎ খরচ হয়ে থাকে। কিন্তু BLDC প্রযুক্তির পাখা ব্যবহার করলে সেক্ষেত্রে বিদ্যুৎ খরচ হবে ২৮ ওয়াট। অন্যদিকে দক্ষতার নিরিখে পুরনো প্রযুক্তির তুলনায় প্রায় ১১৪ শতাংশ বেশি কার্যকর। তাই খরচ আরও বাঁচাতে মেট্রো কর্তৃপক্ষ এই নয়া প্রযুক্তির ওপরেই ভরসা রাখছে।

WhatsApp Community Join Now

এছাড়াও জানা গিয়েছে, পুরনো পাখার জন্য মেট্রো কর্তৃপক্ষকে প্রতি বছর বিদ্যুৎ খাতে প্রায় ৬৫ লক্ষ টাকা ইলেকট্রিক বিল দিতে হচ্ছে। কিন্তু নতুন প্রযুক্তির পাখা ব্যবহার করলে জানা যাচ্ছে একধাক্কায় অনেকটাই কমবে ইলেকট্রিক বিল। তাই কমপক্ষে ৯ লক্ষ ইউনিট বিদ্যুৎ বাঁচবে বলে খবর।

খরচসাপেক্ষ হলেও লাভজনক

তবে BLDC প্রযুক্তির পাখা কেনা খুবই খরচসাপেক্ষ। কিন্তু তবুও পাখা কিনতে গিয়ে মেট্রোকর্তাদের এক কোটি টাকার বেশি খরচ হলেও, ওই টাকা পাখা বসানোর কয়েক বছরের মধ্যেই সাশ্রয়ের মাধ্যমে বিদুৎ খাতে উঠে আসবে বলে জানাচ্ছেন সংস্থা কর্তৃপক্ষ। শুধু তাই নয় বছরে ১৯০০ টন কার্বন কম নিঃসরণ হবে বলেও জানিয়েছেন তাঁরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন