UPI অতীত, এবার ডিজিটাল দুনিয়ায় কাঁপাতে আসছে ULI, বড় ঘোষণা RBI-র

Published on:

uli

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমান যুগে আর্থিক লেনদেন এখন সম্পূর্ণ ডিজিটাল আকার ধারণ করেছে। কারণ খুচরো টাকার কোনো ঝঞ্ঝাট ছাড়াই UPI-র মাধ্যমে মোবাইলের এক ক্লিকেই হয়ে যাচ্ছে পেমেন্ট। তাইতো সামান্য সবজি কেনা থেকে শুরু করে জামা-কাপড়, টিভি-ফ্রিজ, অনলাইন পেমেন্টের দৌলতে সবই বাড়ি বসে হয়ে যাচ্ছে। তবে এবার এই ডিজিটাল লেনদেনে নিয়ে আসা হচ্ছে আরও এক নয়া রূপ। যা গ্রাহকদের বেশ লাভজনক হয়ে উঠতে চলেছে।

বেঙ্গালুরুতে নতুন উদ্যোগের ঘোষণা RBI গভর্নরের

RBI সূত্রের খবর, UPI-এর ধাঁচেই এবার আসতে চলেছে ULI। যার পুরো নাম ‘ইউনিফায়েড লেন্ডিং ইন্টারফেস’। RBI গভর্নর শক্তিকান্ত দাস নিজে বেঙ্গালুরুতে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার এবং ইমার্জিং টেকনোলজিস সম্পর্কিত একটি অনুষ্ঠানে তাঁর ভাষণে এই নয়া উদ্যোগের কথা জানিয়েছেন। জানা গিয়েছে এই প্রযুক্তির মাধ্যমে ঋণদানের প্রক্রিয়া আরও সহজ হয়ে যাবে। মূলত কৃষিক্ষেত্র, ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায় ঋণদানের পদ্ধতির সুবিধার জন্য এই পদক্ষেপ নিয়েছে RBI। যেমন ভাবে UPI মারফৎ ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা লেনদেনের মতো ব্যবস্থা আছে তেমনই ULI এর মাধ্যমে ঋণের ক্ষেত্রেও এমন সুবিধা মিলতে চলেছে।

WhatsApp Community Join Now

কী এই ULI?

UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) এর মাধ্যমে ডিজিটাল পেমেন্টে বিপ্লবের পর, ব্যাঙ্কিং পরিষেবাগুলি বেশ উন্নত হয়েছে। এবার সেই উন্নতির যাত্রায় নয়া দিগন্ত খুলে দিতে এবং ডিজিটাইজেশনের যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যেতে RBI ডিজিটাল ক্রেডিটের মাধ্যমে বড় পরিবর্তন আনার প্রস্তুতি নিচ্ছে যার নাম দেওয়া হয়েছে ULI অর্থাৎ ইউনিফাইড লেন্ডিং ইন্টারফেস। যা খুচরা ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে চলেছে। শক্তিকান্ত দাসের মতে, জন ধন আধার মোবাইল-UPI-ULI এর নতুন ত্রয়ী ভারতের ডিজিটাল পরিকাঠামোর যাত্রায় একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হবে৷

প্রসঙ্গত, ইউনিফাইড লেন্ডিং ইন্টারফেস বা ULI সেই সব সেক্টরকে সাহায্য করবে যাদের এখনও ঋণের চাহিদা মেটানো হয়নি। বিশেষ করে কৃষি ও MSSE সেক্টরের সাথে যারা ঋণ নিতে চান তারা অনেক উপকৃত হবেন। এছাড়াও এই ULI তে একাধিক ডেটা প্রদানকারীর সাথে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলিও বিভিন্ন রাজ্যের জমির রেকর্ড থাকবে। ফলে এর মাধ্যমে ক্ষুদ্র ও গ্রামীণ এলাকায় সহজে কম সময়ে ঋণ দেওয়া যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন