২০২৪ এ কবে পড়ছে গনেশ চতুর্থী, রইল এবছরের গনেশ চতুর্থীর শুভ সময় এবং দিনক্ষণ

Published on:

ganesh chaturthi 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: শাস্ত্র অনুযায়ী প্রতি বছর ভাদ্রমাসের শুক্লপক্ষের চতুর্থীতে গণেশ চতুর্থী পালন করা হয়ে থাকে। এবছরও সেই বিশেষ তিথিতে পালিত হতে চলেছে গণেশ চতুর্থী। প্রায় সারা দেশজুড়ে উৎযাপন করা হয়। তবে মহারাষ্ট্রের গণেশ চতুর্থী সবচেয়ে বড় করে পালন করা হয়। এছাড়াও গোয়া, কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা, গুজরাট, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতেও বিশেষ উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালিত হয়। আগে মূলত ব্যবসায়ীরা গণেশ চতুর্থী পালন করতেন। তবে বর্তমানে বেশিরভাগ বাড়িতেও আয়োজন করা হয় গণেশ বন্দনার। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখা নেওয়া যাক গণেশ চতুর্থী ২০২৪ দিনক্ষণ এবং শুভ মুহূর্ত সম্পর্কে।

গণেশ চতুর্থী ২০২৪ দিনক্ষণ

চলতি বছর গণেশ চতুর্থী পড়েছে ৭ সেপ্টেম্বর, শনিবার অর্থাৎ ভাদ্র মাসের ২১ তারিখ। তবে গণেশ চতুর্থীর পুজোর সময় ৬ সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যাবে। শুক্রবার, ৬ সেপ্টেম্বর থেকে তিথি পড়বে। জ্যোতিষ গণনা অনুযায়ী জানা গিয়েছে গণেশ চতুর্থীর তিথি ৬ সেপ্টেম্বর দুপুর ৩.০১ মিনিট থেকে শুরু হবে পরের দিন অর্থাৎ ৭ সেপ্টেম্বর বিকেল ৫.৩৭ মিনিটে শেষ হবে গণেশ চতুর্থী তিথি। কিন্তু উদয়া তিথই অনুসারে ৭ সেপ্টেম্বরেই গণেশ চতুর্থী পালিত হবে।

WhatsApp Community Join Now

গণেশ চতুর্থীর পুজোর জন্য শুভ সময় শুরু হবে ৭ সেপ্টেম্বর সকাল থেকেই। আর পুজো এবং মূর্তি স্থাপনের শুভ সময় শুরু হবে বেলা ১১ টা ০৩ মিনিটে। যা শেষ হবে দুপুর ১ টা ৩৪ মিনিটে। এবং ঘট স্থাপনের শুভ মুহূর্ত হল ৭ সেপ্টেম্বর দুপুর ২ টো ৩১ মিনিটে। প্রায় দশ দিন ধরে চলে গণেশ চতুর্থী উৎসব। এগারোতম দিনে গণেশ মূর্তির নিরঞ্জন করা হয়। পুজোর এই শেষ দিনকে বলা হয় ‘অনন্ত চতুর্দশী’।

অনন্ত চতুর্দশী কবে?

গণেশ চতুর্থীর অনন্ত চতুর্দশীর তারিখ পড়ছে আগামী ১৭ সেপ্টেম্বর। এর পাশাপাশি শাস্ত্র অনুযায়ী গণেশ চতুর্থীর দিন ব্রহ্ম মুহূর্ত শুরু হবে ভোর ৪টে ৩১ মিনিটে। শেষ হবে বিকেল ৫.১৬ মিনিটে। অন্যদিকে গোধূলি মুহূর্ত শুরু হবে সন্ধ্যা ৬ টা ৩৫ মিনিটে। আর তা শেষ হবে সন্ধ্যা ৬ টা ৫৮ মিনিটে। নিশিত মুহূর্ত রয়েছে ১১ টা ৫৬ মিনিট থেকে ১২টা ৪৩ মিনিট পর্যন্ত ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন