এবার আরও সস্তা হবে WiFi, বড় সিদ্ধান্ত নিতে চলেছে TRAI 

Published on:

trai

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশ জুড়ে ক্রমেই বাড়ছে ব্রডব্যান্ড বা ইন্টারনেটের ব্যবহার। আসলে এই ইন্টারনেটের ব্যবহার সবচেয়ে বেশি বেড়েছে করোনাপর্ব থেকে। কারণ সেই সময় লক ডাউন চলছিল তাই বাড়ি থেকে পড়াশোনা বা কাজের বাধ্যবাধকতা বেড়ে গিয়েছে। যার জন্য তার প্রয়োজনকে ব্রডব্যান্ড বা ইন্টারনেটের ব্যবহার আরও তীব্র হয়ে উঠেছে। তাই এইমুহুর্তে বাড়ি হোক বা অফিস, বর্তমানে প্রায় সর্বত্র WiFi দিয়ে যাবতীয় কাজ করতে হচ্ছে। আর এবার টেলিকম নিয়ন্ত্রক সংস্থা TRAI এবার সেই WiFi-এর খরচ কমানো নিয়ে এক প্রস্তাব গ্রহণ করেছে।

সূত্রের খবর, গত শুক্রবার পাবলিক WiFi পরিষেবা প্রদানকারী পাবলিক ডেটা অফিসগুলির জন্য ব্রডব্যান্ড সংযোগের চার্জ কমানোর প্রস্তাব দিয়েছে ‘TRAI’। তাঁদের বিশ্বাস দেশে যে সকল পাবলিক WiFi পয়েন্ট আছে, তা সরকারের পরিকল্পিত লক্ষ্যমাত্রার থেকে অনেকটাই কম। এমন পরিস্থিতিতে TRAI প্রস্তাব দিয়েছে যে WiFi এর ফি কমিয়ে এর সংখ্যা বাড়ানো।

WhatsApp Community Join Now

ব্যয়বহুল ব্রডব্যান্ড পরিষেবা!

রেল প্ল্যাটফর্ম এবং সরকারি অফিসের মতো পাবলিক প্লেসে ইন্টারনেট ব্যবহারে মানুষ যাতে অসুবিধার সম্মুখীন না হয়, সে জন্য সরকার WiFi ইনস্টল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে TRAI পর্যবেক্ষণ করে জানিয়েছে যে বর্তমানে ইন্টারনেট ট্যারিফ খুব ব্যয়বহুল হয়ে উঠেছে। ফাইবার-টু-দ্য-হোম এবং ইন্টারনেট লিজ লাইন ট্যারিফের তুলনা করে জানা গিয়েছে যে ১০০ Mbps প্ল্যানের লিজ লাইন ট্যারিফ, ফাইবার-টু-দ্য-হোম থেকে বার্ষিক চার্জ ৪০ থেকে ৮০ গুণ ব্যয়বহুল। এর ফলে অনেক ব্যবহারকারী এর কারণে অনেক ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

ব্রডব্যান্ডের সস্তা রিচার্জ

এছাড়াও TRAI এদিনের বৈঠকে জানিয়েছে যে ভারতে এমন অনেক লোকাল দোকান রয়েছে যাদের লাভ কম হয় অর্থাৎ ছোট ইউনিট স্থানীয় দোকান, খুচরা বিক্রেতাদের সাধারণত কম আয় থাকে। এরফলে তারা ব্যয়বহুল রিচার্জ প্ল্যান বহন করতে পারে না। এই পরিস্থিতিতে, এই ধরনের সমস্ত দোকানের জন্য সস্তা পরিকল্পনা ব্যবহার করা উচিত। এমনকি তাদের আইএলএল সংযোগেরও প্রয়োজন না থাকায় তারা সহজেই সস্তা রিচার্জ প্ল্যানের সাহায্যে কাজ করতে পারে।

‘PM-Wani সেন্ট্রাল রেজিস্ট্রি থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ব্রডব্যান্ড এর রিচার্জের দাম বৃদ্ধি হওয়ার ফলে দৈনিক গড় ডেটা ব্যবহারে হ্রাস পেয়েছে। যেখানে গত বছর পর্যন্ত ১ GB দৈনিক ব্যবহার যা কয়েক MB তে নেমে এসেছে। তাই TRAI ব্রডব্যান্ড সংযোগের দাম কমানোর পরামর্শ দিয়েছে। যার ফলে ব্রডব্যান্ড সংযোগ এর ব্যবহার বাড়বে এবং ডেটা ব্যবহারও বাড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন