উত্তাল সমুদ্র, ১৯৮ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় শনশন! ভয়ঙ্কর ক্ষয়ক্ষতির আশঙ্কা

Published on:

cyclone shanshan

ইন্ডিয়া হুড ডেস্ক: সময় যত এগোচ্ছে জলবায়ু পরিবর্তনের ভয়ংকর রূপ যেন আরও প্রকট আকার ধারণ করছে। আর তার অন্যতম ফলাফল হল মহাপ্রলয় ঘূর্ণিঝড়। সম্প্রতি জাপানে এক বড় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার ঘটনা উঠে এসেছে খবরের শিরোনামে। জানা গিয়েছে এই অঞ্চলের টাইফুনগুলো জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলরেখার কাছাকাছি তৈরি হচ্ছে, এবং আরও তীব্র হচ্ছে। যার জেরে ভয়ংকর ক্ষতির মুখে পড়েছে সেখানকার স্থানীয় বাসিন্দারা।

আছড়ে পড়ল শানশান ঘূর্ণিঝড়!

জাপানের আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আজ অর্থাৎ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশু’র কাগোশিমা শহরের উপকূলে ১৯৮ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ে শনশন। তার আগে ২৪ ঘণ্টা ব্যাপক বর্ষণ হয়েছে কিউশু এবং তার আশপাশের অঞ্চলে। জাপানের আবহাওয়া দপ্তরের (জেএমএ) রেকর্ড বলছে, গত ২৪ ঘণ্টায় কিউশু ও তার আশপাশের এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৬০০ মিলিমিটার। এইমুহুর্তে জাপানের দক্ষিণাঞ্চলের সব বিমান বাতিল করা হয়েছে। এমনকি স্থগিত রাখা হয়েছে ট্রেন চলাচলও।

WhatsApp Community Join Now

ঘূর্ণিঝড়ের দাপটে অন্যত্র জায়গায় পাঠানো হল স্থানীয়দের

এখনও পর্যন্ত জাপানের আবহাওয়াবিদরা এই ঘূর্ণিঝড়টিকে ‘সবচেয়ে ভয়ংকর’ ঝড় বলে উল্লেখ করেছে। আর এই ঘূর্ণিঝড়ের ফলে ভূমিধস, বন্যা এবং বড় আকারের ক্ষয়ক্ষতির বিশেষ সতর্কতা জারিও করেছে। জানা গিয়েছে জাপানের দুটি রাজ্য মিয়াজাকি ও কাগোশিমায় সতর্কতা জারি করেছে সরকার। এমনকি ঘূর্ণিঝড়ের কারণে সব সরকারি দপ্তরকে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। টয়োটাও তাদের ১৪টি প্ল্যান্ট বন্ধ করে দিয়েছে আপাতত। ঝড়ের কারণে উভয় রাজ্য থেকে ৮ লাখ মানুষকে অন্যত্র জায়গায় পাঠাতে চলেছে সরকার।

আরও পড়ুনঃ ভাগ্য খুলল বাংলার, নতুন রেল লাইন পাচ্ছে পুরুলিয়া, আসানসোল, বরাদ্দ ৬৪৫৬ কোটি টাকা

এখনও পর্যন্ত পাওয়া খবরে ভয়ংকর ঘূর্ণিঝড় শানশান এর দাপটের কারণে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এবং টাইফুনের আঘাতে অন্তত ৩৯ জন আহত হয়েছে। এছাড়া দ্বীপের ইউটিলিটি অপারেটর জানিয়েছে, প্রায় আড়াই লাখেরও বেশি বাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। অন্যদিকে আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টায় দ্বীপটিতে আরও প্রবল বৃষ্টিপাতের হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন