প্রকাশিত হল ভারতের সবথেকে ধনী পরিবারের তালিকা, পিছলে গেল মুকেশ আম্বানি, খেল দেখাল শাহরুখ খান 

Published on:

mukesh ambani shahrukh khan

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের অন্দরে শত দুর্নীতি, দুর্যোগ এবং বেকারত্বের সমস্যা থাকলেও ভারতীয় অর্থনীতি বেশ চড়চড়িয়ে বেড়েই চলেছে। সেটার প্রমাণ মেলে একমাত্র গ্রাফের রেখা দেখলে। তবে সম্প্রতি এই ভারতীয় অর্থনীতি নিয়ে এক বড় খবর সামনে এল। তৈরি হল এক নয়া ইতিহাস! এই প্রথম ভারতের মত উন্নতশীল দেশে বিলেনিয়ারের সংখ্যা ৩০০ ছাড়াল। তার মধ্যে নাম উঠে এল বলিউডের কিং খানের।

আম্বানিকে হারিয়ে শীর্ষে উঠে এলেন গৌতম আদানি!

সূত্রের খবর সম্প্রতি হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২৪-এর ধনকুবেরদের তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকার দিকে চোখ রাখলে বিষম খেতে হয় সকলকে। কারণ সেই তালিকায় এবার নাম লেখালেন বলিউডের বাদশা শাহরুখ খান। সঙ্গে শিল্পপতি গৌতম আদানি, মুকেশ আম্বানি তো রয়েছেন। জানা গিয়েছে, ভারতের ধনীদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন গৌতম আদানি। সম্পত্তির পরিমাণ জানা গিয়েছে ১১.৬ লক্ষ কোটি। দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। সম্পত্তির পরিমাণ রয়েছে ১০.১৪ লক্ষ কোটি। এছাড়াও সেই তালিকায় রয়েছে সাইরাস পুনাওয়ালা, দিলীপ সাংভি, কুমার মঙ্গলম বিড়লা, হিন্দুজা, রাধাকৃষ্ণ দামানি, আজিম প্রেমজি, নীরজ বাজাজ প্রমুখ।

WhatsApp Community Join Now

শীর্ষ ১০ ধনী তালিকা

  • গৌতম আদানি – ১,১৬১,৮০০ কোটি টাকা
  • মুকেশ আম্বানি – ১,০১৪,৭০০ কোটি টাকা
  • শিব নাদার – ৩১৪,০০০ কোটি টাকা
  • সাইরাস এস. পুনাওয়াল্লা – ২৮৯,৮০০ কোটি টাকা
  • দিলিপ সাংঘভি – ২৪৯,৯০০ কোটি টাকা
  • কুমার মঙ্গলম বিড়লা- ২৩৫,২০০ কোটি টাকা
  • গোপীচাঁদ পরমানন্দ হিন্দুজা- ১৯২,৭০০ কোটি টাকা
  • রাধাকিশান শিবকিশান দামানি – ১৯০,৯০০ কোটি টাকা
  • আজিম হাশিম প্রেমজী- ১৯০,৭০০ কোটি টাকা
  • নীরজ বাজাজ- ১৬২,৮০০ কোটি টাকা

নাম উঠল কিং খানের!

হুরুন ইন্ডিয়ার সমীক্ষায় ভারতের রিচ লিস্টে আত্মপ্রকাশ করেছেন বাদশা শাহরুখ খান। ২০২৪ সালের হিসাবে তাঁর মোট সম্পদ ৭,৩০০ কোটি টাকা। যে আয়ের মূল উৎস হল তাঁর প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্ট, আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স। মূলত কলকাতা নাইট রাইডার্সে তাঁর হোল্ডিংয়ের ক্রমবর্ধমান মূল্যের কারণে তিনি এই তালিকায় প্রবেশ করলেন।

এছাড়াও এই সমীক্ষা মারফৎ জানা গিয়েছে গত এক বছরে রকেট গতিতে উত্থান হয়েছে ভারতের ‘সুপার রিচ’দের। মোট সম্পত্তির পরিমাণ ছড়িয়েছে ১৫৯ লাখ কোটি। যা সৌদি আরব এবং সুইজারল্যান্ডের GDP-রও বেশি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল গত এক বছরের নতুন বিলেনিয়ারের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫ জন। তাহলে দেশে মোট বিলেনিয়ারের সংখ্যা ৩৩৪। যা ভারতীয় অর্থনীতির জন্য বিষয়টি গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও ২৭২ জন এলিট তালিকায়

সূত্রের খবর হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট এর সমীক্ষায় বলা হয়েছে, ভারতের বিভিন্ন ক্ষেত্রের ১,৫৩৯ জন ধনকুবেরের সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি কিংবা তার বেশি। এদের মধ্যে ৫৩৪ জনকে HNI বা High Net Worth Individuals এর তালিকায় রাখা হয়েছে। কারণ এই তালিকায় থাকা প্রত্যেকের কাছেই রয়েছে ৫০০০ কোটির সম্পত্তি। আর এই ১,৫৩৯ জন ধনকুবেরের মধ্যে ‘এলিট’ তালিকায় যুক্ত হল আরও ২৭২ জন। তবে ১০০০ কোটি কিংবা তার বেশি সম্পত্তি রয়েছে যাঁদের, তাঁদের মধ্যে ২০৫ জনের সম্পত্তির পরিমাণ আগের তুলনায় কমেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন