ভারত থেকে মলদ্বীপ যাওয়া পর্যটকের সংখ্যা কমে অর্ধেক, দ্বিগুণ লক্ষ্মীলাভ লাক্ষাদ্বীপের

Published on:

maldives

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতের সঙ্গে মলদ্বীপের পর্যটনভিত্তিক সম্পর্কের গ্রাফ ক্রমেই নিম্নমুখী হয়েই চলেছে। আসলে এহেন পরিস্থিতির কারণ ছিল চলতি বছর প্রধানমন্ত্রীর লাক্ষাদ্বীপ যাত্রা। জানা যায় চলতি বছর জানুয়ারি মাসে, যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লাক্ষাদ্বীপের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন এবং এখানে আসার আবেদন করেছিলেন, তখন মালদ্বীপ সরকারের তিনজন মন্ত্রী, প্রধানমন্ত্রী মোদী এবং লাক্ষাদ্বীপ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছিলেন। যার জেরে গোটা দেশ জুড়ে মালদ্বীপকে বয়কট করে ভারতীয়রা। আর তাতেই ভয়ংকর পরিণতি হয় মলদ্বীপ সরকারের।

মলদ্বীপে পর্যটকের সংখ্যা কমেছে ৪১%

আর সেই পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ক্রমেই চেষ্টা করে যাচ্ছেন দুই দেশের সম্পর্কের বরফ গলাতে। কিন্তু তাতে খুব একটা বেশি লাভ হচ্ছে না। কারণ পর্যটকদের সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে। একসময় ভারতীয়দের পছন্দের ‘হলিডে ডেস্টিনেশন’-এর তালিকায় জায়গা দখল করে থাকত মলদ্বীপ। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে ঘটে যাওয়া ঘটনায় এখন সেই জায়গা দখল করে নিয়েছে লাক্ষাদ্বীপ। তাইতো সেখানে প্রতি বছর হু হু করে বেড়েই চলেছে পর্যটকদের সংখ্যা। আর উল্টোদিকে ভারতীয় পর্যটকের সংখ্যা কমছে মলদ্বীপে। জানা গিয়েছে মলদ্বীপে আসা ভারতীয় পর্যটকের সংখ্যা ৪১% পর্যন্ত কমেছে। স্বাভাবিকভাবেই টান পড়ছে ভাঁড়ারে। অন্যদিকে দ্বিগুণ হারে লক্ষ্মীলাভ হচ্ছে লাক্ষাদ্বীপের।

WhatsApp Community Join Now

ভারতের স্থান ষষ্ঠ পর্যায়ে!

সূত্রের খবর, এপ্রিল থেকে জুনের মাঝামাঝি সময় হল ভারতে পর্যটনের জন্য আদর্শ সময়। এদিকে ২০২৩ সালে এসময় লাক্ষাদ্বীপের আগাত্তি বিমানবন্দরে যাত্রী সংখ্যা ছিল ১১ হাজার ৭৪ জন। কিন্তু এবছর তা প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ৯৯০ জন। কিন্তু মলদ্বীপের পর্যটন মন্ত্রকের দেওয়া রিপোর্ট অনুযায়ী গত বছর এপ্রিল থেকে জুন পর্যন্ত সেদেশে ভারতীয় পর্যটকের সংখ্যা ছিল ৫৪ হাজার ২০৭ জন। কিন্তু এবছর তা কমে দাঁড়িয়েছে ২৮ হাজার ৬০৪ জন। অর্থাৎ পতন ঘটেছে প্রায় ৫০ শতাংশ। গত বছর যেখানে ভারত, জানুয়ারি-জুলাইয়ের মধ্যে মলদ্বীপে পর্যটকদের দ্বিতীয় বৃহত্তম উৎসস্থল হয়ে উঠেছিল কিন্তু সেখানে বর্তমানে ভারত ষষ্ঠ স্থানে এসে পৌঁছেছে। তাই কোনরকমে এবার চীনকে দিয়ে সেই ক্ষতি মেটানোর চেষ্টা করছে মলদ্বীপ সরকার।

আরও পড়ুনঃ প্রকাশিত হল ভারতের সবথেকে ধনী পরিবারের তালিকা, পিছলে গেল মুকেশ আম্বানি, খেল দেখাল শাহরুখ খান

প্রসঙ্গত, রাশিয়াকে পেছনে ফেলে চীন এখন মালদ্বীপে পর্যটকদের সবচেয়ে বড় উৎসে পরিণত হয়েছে। চীনের পর এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে রাশিয়া। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্ক সুমধুর করে তুলতে এই চিনপন্থী’ প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে। এমনকী তিনি বৈঠকও করেছেন নমোর সঙ্গে। যা খুবই ফলপ্রসু হয়েছে বলেই জানান মুইজ্জু। কিন্তু তাতেও যে ভারতীয় পর্যটকদের মনে বরফ গলেনি তা এই রিপোর্ট থেকে স্পষ্ট উঠে আসছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন