এবার রবিবারও গঙ্গার নীচে মিলবে মেট্রো পরিষেবা! দারুণ উদ্যোগ কর্তৃপক্ষের

Published on:

howrah maidan to esplanade

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর গত ৬ মার্চ গঙ্গার তলা দিয়ে মেট্রোপথের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদিন শহরের দু’টি মেট্রো রুটেরও উদ্বোধন করেন তিনি। তার মধ্যে একটি ছিল জোকা-তারাতলা এবং অপরটি ছিল নিউ গড়িয়া-রুবি মেট্রো। তবে এই দুই রুট ছাড়াও যাত্রীদের সবচেয়ে বেশি আগ্রহ ছিল এসপ্ল্যানেড-হাওড়া ময়দান নিয়ে। কারণ গঙ্গার নীচের সুড়ঙ্গপথের দৈর্ঘ্য ৫২০ মিটার অতিক্রম করতে সময় লাগছে প্রায় ৪৫ সেকেন্ড। তার উপর গোটা সুড়ঙ্গপথেই রয়েছে নীল আলোর ব্যবস্থা। যার জেরে বেশ খুশি সকলে। এবার এই খুশি দ্বিগুণ করতে দারুণ উদ্যোগ নিল মেট্রো কর্তৃপক্ষ।

কলকাতা মেট্রোর দারুণ উদ্যোগ

সূত্রের খবর, ইতিমধ্যেই সোম থেকে শুক্র নির্দিষ্ট সময় অন্তর হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে মেট্রো চলে। যার জেরে হাওড়া-কলকাতায় অফিস যাত্রীসহ নিত্যযাত্রীদের যাতায়াতে খুব সুবিধা হয়। কারণ এমনিতেইএই রুটে যাত্রী সংখ্যা অনেক। তাই গ্রিন লাইন ব্যবহারে বেশ লক্ষ্ণীলাভ হচ্ছে কলকাতা মেট্রোর। কিন্তু এই লক্ষ্মীলাভ আরও দ্বিগুণ করতে এবার আরও এক পন্থা বের করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আর সেটি হল এবার থেকে রবিবারও এই রুটে মেট্রো চালানো হবে। এমনটাই জানিয়েছেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

WhatsApp Community Join Now

কবে থেকে চলবে এই পরিষেবা?

মেট্রো সূত্রে খবর আগামী মাছের প্রথম দিন অর্থাৎ ১ সেপ্টেম্বর, রবিবার থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে। পরে তা নিয়মিত করা হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, রবিবার দুপুর থেকে রাত পর্যন্ত চলবে গ্রিন লাইনের মেট্রো। দুপুর ২টো ১৫ মিনিটে এসপ্ল্যানেড ও হাওড়া ময়দান থেকে প্রথম মেট্রো ছাড়বে। আর এরপর ১৫ মিনিট পর পর মিলবে সেই পরিষেবা। সারাদিনে মোট আপ ও ডাউনে ৩১টি করে ৬২ টি মেট্রো চালানো হবে। আর রাতে সর্বশেষ মেট্রোটি পাওয়া যাবে ৯টা ৪৫ মিনিটে। তাই এবার থেকে রবিবার ঘুরতে যাওয়া আরও সহজ হয়ে উঠবে সকলের কাছে।

প্রসঙ্গত, প্রতি সপ্তাহে রবিবার ছুটির দিন হলেও ওই দিন জরুরি কাজে অথবা ভ্রমণের উদ্দেশে অনেককেই হাওড়া স্টেশন ও ধর্মতলায় যেতে হয়। তাঁদের কথা ভেবেই মেট্রো কর্তৃপক্ষ রবিবার হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে একদিকে অন্যান্য পরিবহন এর অবস্থা দুর্বিষহ হয়ে পড়ছে। বাস, মিনিবাসের চেয়ে এখন অনেকেই মেট্রো করে গন্তব্যে পৌঁছচ্ছেন। এমনকি হাওড়া স্টেশন, মহাকরণ বা ধর্মতলা যাওয়ার যাত্রীও কম হচ্ছে বাস, মিনিবাস ও ট্যাক্সিতে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন