উত্তাল সমুদ্র! দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হলুদ সতর্কতা, আজকের আবহাওয়া

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি মাসে একের পর এক নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তে হয়েই চলেছে। গত বৃহস্পতিবার বিকেলে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল নতুন নিম্নচাপ। সেই নিম্নচাপ এই মুহূর্তে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝামাঝি এলাকায় রয়েছে। কিন্তু এই নিম্নচাপ ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে। সেই কারণেই মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। আজও পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুধু তাই নয়, সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

আজকের আবহাওয়া

মাসের শেষদিনে দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ সকাল থেকেই মেঘমুক্ত এবং পরিষ্কার থাকবে। রোদের প্রচণ্ড তেজ দেখা যাবে। তবে বিকেলের দিকে আংশিক মেঘলা থাকবে। আর ফলে কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের কালিম্পঙের একটি বা দুটি জেলায় আজ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ থাকবে ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার।এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেজন্য ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি হওয়ার পাশাপাশি কালিম্পং এও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার, দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই এই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার, মাসের প্রথম দিনে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন