এবছর বেলুর মঠে কুমারী পুজো, সন্ধি পুজো ঠিক কটায়, রইল দুর্গাপুজোর আসল সময় সূচি 

Published on:

belur math

ইন্ডিয়া হুড ডেস্ক: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী শ্রাবণ পেরিয়ে চলে এল ভাদ্র। দেখতে দেখতে আর কিছুদিন পরেই চলে আসবে আশ্বিন মাস। আর আশ্বিন মাস মানেই কাশফুলের দোলা আর শরতের আকাশে পেঁজা তুলোর মতো মেঘের আনাগোনা। তখন যেন মনে হয় আকাশে বাতাসে ছড়িয়ে পড়েছে মায়ের আগমনী বার্তা। চলতি বছর দুর্গাপুজো এবার অক্টোবর মাসেই হতে চলেছে। আর প্রতিবারের মত এবারেও পুজোয় আকর্ষণের ডালা নিয়ে হাজির হয়েছে বেলুড় মঠ। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক কবে কোন সময় কোন পুজো হতে চলেছে।

বেলুড় মঠে দেবীর বোধন এর শুভক্ষণ

বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার নির্ঘণ্ট মেনে এবছর দুর্গাপুজো হতে চলেছে। আগামী ৮ অক্টোবর, ২১ আশ্বিন, মঙ্গলবার দেবীদুর্গার বোধন হবে বেলুড় মঠে। বোধন শুরু হবে সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট থেকে। আগামী ৯ অক্টোবর, ২২ আশ্বিন, বুধবার সকাল ৬ টা ৩০ মিনিটে কল্পারম্ভ হবে। পাশাপাশি সেদিনই হবে আমন্ত্রণ এবং অধিবাস। সময় বলে দেওয়া হয়েছে সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট।

WhatsApp Community Join Now

মহাষ্টমীর পুজো কখন হবে?

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী আগামী ২৫ আশ্বিন অর্থাৎ ১১ অক্টোবর, শুক্রবার মহাষ্টমী পড়েছে। এদিন অষ্টমীর পুজোর নির্ঘণ্ট অনুযায়ী জানা গিয়েছে মহাষ্টমীর পুজো শুরু হবে ভোর ৫ টা ৩০ মিনিট থেকে। কুমারী পুজো শুরু হবে সকাল ৯ টা থেকে। সকাল ১১ টা ৪৩ মিনিট থেকে বেলা ১২ টা ৩১ মিনিটের মধ্যেই শুরু হবে সন্ধিপুজো। প্রতিদিন দেবীর ভোগারতির পরে অঞ্জলি হবে এবং প্রতিদিন শ্রীশ্রীঠাকুরের আরতির পরে সন্ধ্যারতি হবে।

পাশাপাশি, আগামী ১২ অক্টোবর, ২৬ আশ্বিন, শনিবার পড়েছে মহানবমী। মহানবমীর পুজোও ভোরের বেলাতেই শুরু হবে। জানা গিয়েছে ভোর ৫ টা ৩০ মিনিট থেকে মহানবমীর পুজো শুরু হবে। এবং হোম শুরু হবে সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে। এবং ১৩ অক্টোবর, ২৭ আশ্বিন, রবিবার, দশমীর পুজো শুরু হবে সকাল সাড়ে ৬টায়। বিসর্জন করা হবে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। সকল সাধারণ মানুষের জন্য প্রবেশ অবাধ। এছাড়াও কেউ জেতে না পারলেও বেলুড় মঠের ইউটিউব চ্যানেলে পুজোর লাইভস্ট্রিমিং হবে। সেখানে প্রতিদিনের পুজোর লাইভ সম্প্রচার করা হবে বলে বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন