সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে খুলতে পারে সরকারি কর্মীদের কপাল, DA নিয়ে প্রকাশ্যে বড় আপডেট

Published on:

dearness allowances da

ইন্ডিয়া হুড ডেস্কঃ সেপ্টেম্বর মাস এসে গিয়েছে। আর এই মাসটার জন্য যে সকলে কত অপেক্ষা করেছেন, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে যারা সরকারি কর্মচারি তাঁদের কাছে এই মাসটার গুরুত্বই কিন্তু আলাদা। সকলে দৃঢ় আশাবাদী যে বেতন, বোনাস কিংবা মহার্ঘ্য ভাতা নিয়ে এই মাসেই সরকার বড় কোনও ঘোষণা করা হতে পারে। এই মাসেই হয়তো DA নিয়ে লটারি লাগতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সূত্রের খবর, এবার ৩ থেকে ৪ শতাংশ অতিরিক্ত ডিএ বাড়ার সম্ভাবনা প্রবল।

৫০ শতাংশ হারে ডিএ মিলছে

বর্তমানে দেশের লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। লোকসভা ভোটের ঠিক আগে অর্থাৎ গত মার্চ মাসে এই ডিএ বৃদ্ধি হয়। তবে আরও এক দফায় ডিএ বৃদ্ধির অপেক্ষায় সকলে চাতক পাখির মতো তাকিয়ে রয়েছে।

WhatsApp Community Join Now

এদিকে ডিএ নিয়ে বিষয়টি অনেকের কাছেই পরিষ্কার নয়। আসলে ডিএ হল মহার্ঘ্য ভাতা। এটি সরকারি এবং কিছু ক্ষেত্রে বেসরকারি কর্মীদের প্রদান করা হয়ে থাকে। বেতনের সঙ্গে বাড়তি কিছু টাকা প্রতি মাসে কর্মীদের অ্যাকাউন্টে ব্যাঙ্কে ক্রেডিট হয়। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করতে সাহায্য করতে সরকার এই ডিএ প্রদান করে থাকেন। এর একটি নির্দিষ্ট শতাংশ দেখে কর্মচারীর মূল বেতন দেওয়া হয়। ডিএ-তে মূল বেতনের পাশাপাশি, বাড়ি ভাড়া ভাতার মতো অন্যান্য পরিমাণও এতে যুক্ত হয়, যার পরে বেতন তৈরি করা হয়।

কবে হবে DA নিয়ে ঘোষণা?

এখন লক্ষ লক্ষ সরকারি কর্মীদের তরফে একটি প্রশ্নই বারবার উঠছে, সেটা হল পরবর্তী ডিএ বৃদ্ধি নিয়ে কবে ঘোষণা করবে সরকার? কানাঘুষো শোনা যাচ্ছে, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে বাড়তি ডিএ প্রসঙ্গে সরকার কিছু ঘোষণা করতে পারে। তথ্য অনুযায়ী, ৩ শতাংশ যে বাড়বে এটা নিশ্চিত। তবে সকলের কপাল যদি ভালো থাকে তাহলে তা ৪ শতাংশও বাড়তে পারে। উল্লেখ্য, ডিএ এবং ডিআর (ডিয়ারনেস রিলিফ) বছরে দু’বার (জানুয়ারি এবং জুলাই) বৃদ্ধি পায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন