দিল্লি অবধি ছুটবে দেশের প্রথম বন্দে ভারত স্লিপার, কত হবে ভাড়া? প্রকাশ্যে রেলের বড় তথ্য

Published on:

vande bharat sleeper

নয়া দিল্লিঃ প্রকাশ্যে এসেছে বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রথম ছবি। রেল ট্র্যাকে ছুটতে দেখা গিয়েছে দীর্ঘ প্রতীক্ষিত এই ট্রেনটিকে। যদিও এখনও অবধি এই ট্রেনে সাধারণ মানুষের ওঠার জন্য গ্রিন সিগনাল দেখানো হয়নি রেলের তরফে। এদিকে এই ট্রেনের অন্দরসজ্জা দেখে সকলের চোখ রীতিমতো কপালে উঠেছে। বন্দে ভারত এক্সপ্রেসের পর বন্দে স্লিপার ট্রেনের মতো অত্যাধুনিক ট্রেন দেখে সকলে আর রীতিমতো লোভ সামলাতে পারছেন না। সকলে কবে এই ট্রেন উঠবেন, সেটার অপেক্ষা করছেন। এসবের মধ্যেই এবার এই বন্দে ভারত স্লিপার ট্রেনের রুট সম্পর্কে বড় তথ্য প্রকাশ্যে এল।

বন্দে ভারত স্লিপার ট্রেনের রুট

গত ১ সেপ্টেম্বর এই ট্রেনের প্রথম ঝলক এবং ভিডিও শেয়ার করে সকলকে চমকে দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেইসঙ্গে তিনি জানিয়েছেন, আগামী ১০ দিনের মধ্যে এই ট্রেনের যাবতীয় পরীক্ষা নিরিক্ষা করা শেষ হবে। এর পাশাপাশি আগামী ৩ মাসের মধ্যে এই ট্রেনে সওয়ার অবধি হতে পারবেন সাধারণ মানুষ। তবে এবার জানা যাচ্ছে কোন রুটে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেনটি চলবে।

WhatsApp Community Join Now

রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে পাটনা ও দিল্লির মধ্যে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন চলবে। ট্রেনটি ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে। এই ট্রেনটিতে ১৬ টি কোচ থাকবে এবং এই ট্রেনটি ৮ ঘন্টার মধ্যে পাটনা থেকে দিল্লি পৌঁছাবে। যদিও এই ট্রেনের স্টপেজ কী কী হবে বা কখন ছাড়বে সেটা সম্পর্কে কিছু জানা যায়নি।

বন্দে ভারত স্লিপারে কতগুলি বার্থ থাকবে?

প্রশ্ন উঠছে, বন্দে ভারত স্লিপার ট্রেনে কতগুলি বার্থ থাকবে? এই স্লিপার ট্রেনে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের তুলনায় বেশি আসন সংখ্যা থাকবে। চেয়ার কার ভার্সেনে যেমন ৫৩০টি আসন থাকে, সেখানে স্লিপার ট্রেনের ১৬টি কোচে মোট ৮২৩টি বার্থ থাকবে।

স্লিপার বন্দে ভারতের ভাড়া কত হবে?

স্লিপার বন্দে ভারতের ভাড়া কত হবে জানেন? এই প্রসঙ্গে রেলমন্ত্রী বলছেন, এই ট্রেনটি বিশেষ করে মধ্যবিত্তদের জন্য তৈরি করা হয়েছে। এই ট্রেনের ভাড়া রাজধানী ট্রেনের প্রায় সমান হতে পারে। প্রাথমিকভাবে ৮০০ থেকে ১২০০ কিলোমিটার দূরত্ব চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত্রিযাপনের জন্য এই ট্রেন যেন মানুষের প্রথম পছন্দ হয়ে ওঠে সেই উদ্দেশ্য নিয়েই এই ট্রেন তৈরি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন