বিশ্বের সবথেকে ছোট্ট এয়ারপোর্ট, স্ক্যানিং মেশিন ও নেই, রোদেই দাঁড়িয়ে থাকে যাত্রীরা

Published on:

world's smallest airport

আজকাল প্রায় প্রতিদিনই আমাদের কোথাও না কোথাও যাতায়াত করতে হয়। সেই কাজের সূত্রে হোক বা অন্য কোনো কারণে- যাতায়াত সকলের জন্য একটি নিত্যদিনের কাজ হয়ে দাঁড়িয়েছে। কাছের গান্তব্যে যাওয়ার জন্য একটা অনেক সময় নিজেদের বাইক বা গাড়ি ব্যবহার করি। আবার দূরে যাওয়ার জন্য রয়েছে বাস, ট্রেন ও ফ্লাইট পরিষেবা। ফ্লাইটে যাতায়াতের জন্য আমাদের পেরোতে হয় বিমানবন্দরের চৌকাঠ।

বিমানবন্দরের নাম শুনলেই আমাদের মনে বিভিন্নরকম বিলাস সুবিধার কথা ভেসে ওঠে। যেকোনো বিমানবন্দরে চেক-ইন করার পর, সকলেই উচ্চ শ্রেণীর সুবিধা পেয়ে থাকেন। সে যাত্রী হোক বা যাত্রীর জন্য অপেক্ষারত কেউ, সুবিধা সকলের জন্য মোটামুটি একরকমের হয়। তবে, শুনলে অবাক হবেন যে বিশ্বে এমনও একটি বিমানবন্দর রয়েছে যা সাধারণ বিমানবন্দর থেকে সম্পূর্ণ আলাদা। এখানে বিলাসিতা বলে কিছু নেই। তাহলে চলুন এই বিমানবন্দর সম্পর্কে জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

দুনিয়ার সবথেকে সাধারণ বিমানবন্দর

সব ধরণের বিলাসিতা ছাড়াই একটি বিমানবন্দর রয়েছে কলম্বিয়া দেশে। এই দেশের আগুয়াচিকায় অবস্থিত হাকারিতামা বিমানবন্দরটি বিলাসবহুল না হওয়ার কারণে আজ সারা বিশ্বে জনপ্রিয়। এই বিমানবন্দরে শুধুমাত্র দুটি অপেক্ষা করার জায়গা রয়েছে। যখন আপনি সেখানে পৌঁছাবেন, তখন একটি জায়গা ব্যবহার করতে পারবেন এবং অন্যটি জায়গায় আপনার লাগেজ চেক করা হয়। তবে অনেক যাত্রী অভিযোগ করেন যে, এই বিমানবন্দরে এলে রোদে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। এটি জেনেই বুঝতে পারছেন যে এই বিমানবন্দর আদতে কতটা ছোট।

বিমানবন্দরে নেই লাগেজ চেকিং স্ক্যানার

সূত্র বলেছে যে কলম্বিয়া দেশের এই ছোট ও সাধারণ বিমানবন্দরে লাগেজ চেক করার জন্য কোন স্ক্যানার নেই। সেই কারণে এই বিমানবন্দরে যাত্রীদের সব লাগেজ ম্যানুয়ালি চেক করা হয়। কিন্তু কেন এই সুবিধা নেই সেখানে? আসলে হাকারিতামা বিমানবন্দরে স্ক্যানার মেশিন রাখার কোনো জায়গা নেই।

বিমানবন্দরে নেই কোনো ওয়েটিং রুম

কলম্বিয়ার হাকারিতামা বিমানবন্দরে অপেক্ষা করার জন্য কোনো বিলাসবহুল ওয়েটিং রুম নেই। সেখানে যাত্রী ও তাঁদের পরিজনরা গাছের নিচে তৈরি বেঞ্চে অপেক্ষা করেন। তবে যেহেতু এই বিমানবন্দরে রোজ গড়ে মাত্র ৪৮ জন যাত্রী যাতায়াত করেন, তাই এটি পরিষ্কার ও পরিচ্ছন্ন থাকে। এখানে ছোট রুটের ফ্লাইট চললেও সেইসব ফ্লাইটের সিটগুলি বেশ আরামদায়ক হয়। সব মিলিয়ে ছোট হলেও এই হাকারিতামা বিমানবন্দর যাত্রীদের আকর্ষণের কারণ হয়ে দাঁড়িয়েছে আজকের দিনে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন