মুকেশ আম্বানি ফেল! এনার কাছে রয়েছে ৭০০০ ল্যাক্সারি গাড়ি, প্রাইভেট জেট, দেখা করবেন মোদীর সাথে

Published on:

house of the sultan of brunei

আজো দেশ বিদেশে ছড়িয়ে রয়েছে কিছু প্রাচীন প্রাসাদ, রাজবাড়ী, কেল্লা। আর কয়েকশো বছরের পুরনো এইসব ইমারত দেখে একটু ধারণা খুব স্পষ্টভাবে পাওয়া যায়; আর সেটি হল, বিত্তশালী জমিদার বা রাজা বা সম্রাটরা তাদের আভিজাত্যের প্রতিফলন হিসেবে নিজেদের বাসস্থানগুলিকে বিলাসবহুল ও বিশাল করে তৈরি করতেন। সেই ট্রেন্ড আজো রয়ে গেছে বিত্তশালীদের মধ্যে। মুকেশ আম্বানি ও তাঁর পরিবারের বিলাসবহুল বাড়ি অ্যান্টিলিয়া এর জীবন্ত প্রমান।

তবে আম্বানি পরিবারের যে কারো থেকেও অনেক বেশি ধনী এক সুলতান এই মুহূর্তে জীবিত রয়েছেন। তাঁর বাড়ি দেখলে যে কারো মাথা ঘুরে যেতে পারে। আমরা কথা বলছি ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ’র। বর্তমানে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি তিনি। বর্তমানে সুলতান বলকিয়ার সম্পদের পরিমাণ প্রায় ৩০ বিলিয়ন ডলার। মূলত ব্রুনাইয়ের তেল এবং প্রাকৃতিক গ্যাসের মজুদ রপ্তানি করেই এত সম্পত্তি বৃদ্ধি হয়েছে এই দেশের সম্রাটের।

WhatsApp Community Join Now

বিলাসবহুল প্রাসাদে থাকেন ব্রুনেই-র সুলতান

ব্রুনেই-র সুলতান হাসানাল বলকিয়াহ’র জীবনযাপন খুবই বিলাসবহুল। তার বাড়ি ‘ইস্তানা নূরুল ইমান’ সাম্প্রতিক সময়ে তৈরি হওয়া বিশ্বের সবচেয়ে বড় প্রাসাদের তকমা পেয়েছে। ২০ লক্ষ বর্গফুট জুড়ে বিস্তৃত রয়েছে এই প্রাসাদ। ১৯৮৪ সালে ব্রিটেনের থেকে ব্রুনেই দেশটি স্বাধীন হওয়ার এই বিলাসবহুল বাড়িটি তৈরি হয়েছিল। বর্তমানে এই বাড়িটির মূল্য ২,২৫০ কোটি টাকা।

সুলতানের প্রাসাদে বিলাসিতার ছড়াছড়ি

ব্রুনেই দেশের সুলতানের এই বিশাল প্রাসাদে ২২ ক্যারেট সোনার গম্বুজ রয়েছে। এছাড়াও এই বাড়িটিতে ১,৭০০ টি রুম, ২৫৭ টি বাথরুম এবং ৫ টি সুইমিং পুল রয়েছে। প্রাসাদের বিশালাকার গ্যারেজে রয়েছে ১১০ টি বিলাসবহুল গাড়ি। এছাড়াও ব্রুনেইয়ের সুলতানের এই প্রাসাদে থাকা ২০০ ঘোড়ার জন্য রয়েছে একটি শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল। বর্তমানে সুলতান প্রায় ৭,০০০ গাড়ির মালিক। এর মধ্যে রয়েছে ৩০০ টি ফেরারি এবং ৫০০ টি রোলস রয়েস। এইসব গাড়ির মোট দাম ৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।

নিজস্ব বিমানে যাতায়াত করেন ব্রুনেই-র সুলতান

ব্রুনেই-র সুলতান হাসানাল বলকিয়াহ’র অনেক জেট প্লেন আছে। জানা গেছে, সুলতান প্রায় ৩,০০০ কোটি টাকার একটি সোনার প্লেটেড বোয়িং-৭৪৭ বিমানের মালিক। এটিতে একটি বিলাসবহুল বেডরুম, লিভিং রুম এবং গোল্ডেন ওয়াশ বেসিন রয়েছে। এছাড়াও সুলতানের বোয়িং-৭৬৭, বোয়িং-২০০ এবং এয়ারবাস এ-৩৪০-২০০ জেট বিমান রয়েছে।

ব্রুনেই সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি

সুলতান বলকিয়া ৫৭ বছর ধরে ব্রুনেই দেশ শাসন করছেন। ৩ থেকে ৪ সেপ্টেম্বর ব্রুনেই সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের বিদেশ মন্ত্রকের মতে, এই সফর ব্রুনেইয়ের সাথে ভারতের দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতাকে আরও জোরদার করবে। সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণে ব্রুনেই সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটিই এই দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম দ্বিপাক্ষিক সফর।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন