২০৩০ সালের মধ্যে জলে তলিয়ে যাবে এই ৭ শহর! তালিকায় কলকাতারও নাম

Published on:

kolkata under water

কলকাতাঃ হাতে আর মাত্র ৬টা বছর, তারপরেই কর্পূরের মতো উবে যেতে পারে দেশের বেশ কিছু বড় বড় শহর। শুনে চমকে গেলেন তো? কিন্তু এমনই একটি রিপোর্টে বিস্ফোরক দাবি করা হয়েছে। এই তালিকায় কিন্তু নাম রয়েছে শহর কলকাতারও। হ্যাঁ ঠিকই শুনেছেন। রিপোর্টে দাবি করা হয়েছে, আগামী ২০৩০ সালের মধ্যে দেশের ৭টি শহরের চিহ্নই হয়তো মুছে যাবে।

২০৩০ সালের মধ্যে নিশ্চিহ্ন হবে ৭টি শহর!

Intergovernmental Panel on Climate Change -এর তরফে একটি বিস্ফোরক রিপোর্ট পেশ করেছে। আর এই রিপোর্ট অনুযায়ী, যে হারে জলবায়ুর পরিবর্তন হচ্ছে সেখানে আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের বেশ কিছু শহর জলের তলায় চলে যাবে। এখন আপনিও কি জানতে ইচ্ছুক যে কোন কোন শহরের আকাশে বিপদের কালো মেঘ ঘনাচ্ছে? জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

WhatsApp Community Join Now

কলকাতা

আইপিসিসি-র রিপোর্ট অনুযায়ী, আগামী ২০৩০ সালের মধ্যে কলকাতা শহরের একটা বড় অংশে ভারী বন্যার সৃষ্টি হতে পারে, যার পর এই শহর জলের তলায় চলে যেতে পারে।

আমস্টারডম

এই আমস্টারডম হল নেদারল্যান্ড তথা বিশ্বের মধ্যে অন্যতম সুন্দর শহর। কিন্তু এই শহরের কপালেও আগামী দিনে শনি নাচছে। যে হারে জলস্তর বাড়ছে তাতে করে এই শহরটি আগামী ২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুবে যেতে পারে।

ভেনিস

ইউরোপের আরও এক সুন্দর শহর। যারা ঘুরতে পছন্দ করেন তাদের বাকেট লিস্টে এই জায়গার নাম থাকবেই থাকবে। কিন্তু আপনি জানেন কি যে প্রতি বছর এই ভেনিস শহরটি প্রায় ২ মিলিমিটার করে জলে ডুবছে? রিপোর্ট অনুযায়ী, আগামী ২০৩০ সালের মধ্যে এই শহর জলমগ্ন হয়ে পড়বে।

ব্যাংকক

থাইল্যান্ডের রাজধানী হল এই ব্যাংকক। এই শহরও নাকি দ্রুত জলের তলায় চলে যাচ্ছে। একের পর এক ভূমিধ্বস সেইসঙ্গে সমুদ্রের জলস্তর বৃদ্ধির কারণে এই শহরটি আগামি ২০৩০ সালের মধ্যে জলের তলায় চলে যেতে পারে।

হো চি মিন সিটি

এবার আসা যাক ভিয়েতনামের বিখ্যাত হো চি মিন সিটি সম্পর্কে। ২০৩০ সালের মধ্যে এই শহরও গভীর জলের তলায় ডুবে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

নিউ অরলিয়ন্স

এবার কথা হবে আমেরিকার বিখ্যাত শহর নিউ অরলিয়ন্স নিয়ে। এই শহরেরও দ্রুত হারে ডুবে যাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। জানলে অবাক হবেন, প্রতি বছর এই শহরের কিছু অংশ একটু একটু করে ডুবতে শুরু করেছে। আগামী ২০৩০ সালের মধ্যে এই শহরে বড় বিপর্যয় নেমে আসতে পারে।

বসরা

এই বসরা ইরাকে অবস্থিত। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী ২০৩০ সালের মধ্যে এই শহরও জলের তলায় তলিয়ে যেতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন