৬,০০০ বছর আগের সূর্যগ্রহণ, ঋক বেদ খুলতেই পাওয়া গেল জলজ্যান্ত প্রমাণ, অবাক বিজ্ঞানীরা

Published on:

solar eclipse in rigveda

প্রাচীন সময়কালে ভারত ভূখণ্ড ছিল শিক্ষা, সংস্কৃতি এবং দর্শন চর্চার অন্যতম পীঠস্থান। ভারতের এই প্রাচীন সময়কালের একটি গুরুত্বপূর্ণ নিদর্শন হল ঋক বেদ। হিন্দুধর্মের চারটি বেদের মধ্যে এটি প্রাচীনতম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি প্রায় ১৫০০ খ্রিস্টপূর্বাব্দে রচিত হয়েছিল। এই বেদে মোট ১,০২৮ টি মন্ত্র রয়েছে, যা অগ্নি, ইন্দ্র, এবং সূর্য দেবতার প্রশংসা করে। ঋক বেদ প্রাচীন ভারতীয় সংস্কৃতি, দর্শন এবং ধর্মীয় চিন্তার একটি গুরুত্বপূর্ণ দিকও বটে। তাই এটি কেবলমাত্র ধর্মীয় গ্রন্থ নয়, বরং ঐতিহাসিক তথ্যসূত্র হিসাবেও গুরুত্বপূর্ণ, যা প্রাচীন ভারতীয় সমাজ ও সংস্কৃতির সম্পর্কে ধারণা দেয়।

সম্প্রতি, জ্যোতির্বিজ্ঞানীরা সূর্যগ্রহণের প্রাচীনতম উল্লেখ খুঁজে পেয়েছেন প্রাচীন হিন্দু ধর্মগ্রন্থ ঋক বেদে। বিজ্ঞানীরা প্রায় ৬,০০০ বছর আগে ঘটে যাওয়া একটি সূর্যগ্রহণের উল্লেখ পেয়েছেন। আর এই সন্ধান ফের একবার প্রমাণ করল যে, প্রাচীন সময়কালে ভারতে শিল্প, সাহিত্য ও দর্শনের পাশাপাশি বিজ্ঞান শিক্ষা ও চর্চা কতটা উন্নত ছিল। কিন্তু এই সূর্যগ্রহণ সম্পর্কে ঠিক কি কি তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা? চলুন, এই বিষয়ে একটু বিস্তারে জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

প্রাচীন সূর্যগ্রহণের উল্লেখ রয়েছে ঋক বেদে

সম্প্রতি, জার্নাল অফ অ্যাস্ট্রোনমিক্যাল হিস্ট্রি অ্যান্ড হেরিটেজ এবং টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের জ্যোতির্বিজ্ঞানী মায়াঙ্ক ওয়াহিয়া এবং জাপানের ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরির মিৎসুরু সোমা একটি রিপোর্ট প্রকাশ করে বলেছেন যে তাঁরা একটি প্রাচীন সূর্যগ্রহণের উল্লেখ পেয়েছেন। ভার্নাল ইকুনোক্স বা স্থানীয় বিষুবের সময় উদীয়মান সূর্যের সঠিক অবস্থান ঋক বেদের বিভিন্ন অংশে উল্লেখ করা হয়েছে।

পৃথিবীর ঘূর্ণন গতির উল্লেখ রয়েছে ঋক বেদে

প্রাচীন এই গ্রন্থে বিজ্ঞানীরা একটি আধুনিক বিজ্ঞানের নিদর্শনের উল্লেখ রয়েছে। ঋক বেদে উল্লেখিত রয়েছে যে পৃথিবী তার অক্ষের উপর আবর্তিত হওয়ার সাথে সাথে সূর্যগ্রহণের মতো গুরুত্বপূর্ণ জ্যোতির্বিজ্ঞানের ঘটনাগুলির ঘটে থাকে। বর্তমানে, বসন্ত বিষুব মীন রাশিতে রয়েছে। তবে এটি ৪,৫০০ খ্রিস্টপূর্বাব্দের সময়ে ওরিয়নে এবং ২,২৩০ খ্রিস্টপূর্বাব্দের সময় প্লিয়েডেস ছিল। প্রাচীন এই গ্রন্থের একটি জায়গায় উল্লিখিত রয়েছে যে ৬,০০০ বছর আগের সূর্যগ্রহণের ঘটনাটি ওরিয়নে ঘটেছে। আবার বেদের আরেকটি জায়গায় উল্লিখিত রয়েছে যে এই ঘটনাটি প্লিয়েডেসে ঘটেছে।

ঋক বেদে সূর্যগ্রহণের সঙ্গে রাহু ও কেতুর উল্লেখ রয়েছে?

রাহু এবং কেতুর গল্পের সাথে সূর্যগ্রহণের কোনো সম্পর্ক নেই। এমনকি ঋক বেদের এর কোনো উল্লেখ নেই। ঋগ্বেদ এইসব গল্পগুলির থেকে অনেক বেশি প্রাচীন ও বিজ্ঞানসম্মত। সেই কারণে প্রাচীন ভারতে যে কি হারে উন্নত বিজ্ঞানচর্চা হত, তারও একটা প্রমান পাওয়া যায় এই ঋক বেদে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন