খান তো প্রায় দিনই, জানেন সংস্কৃতে চিকেনকে কী বলে ডাকা হয়? উচ্চারণ করতে দাঁত ভেঙে যাবে

Published on:

chicken poultry

ইন্ডিয়া হুড ডেস্কঃ মুরগি বা চিকেন খেতে ভালোবাসেন না এমন মানুষকে হয়তো এখন খুঁজে পাওয়া মুশকিল। চিকেন টিক্কা, চিলি চিকেন, চিকেন কষা-ঝোল, চিকেন তন্দুরি নাম শুনলে যে কারোর জিভে জল চলে আসবে। আপনিও কি চিকেন খেতে পছন্দ করেন? কিন্তু জানেন কি মুরগিকে সংস্কৃতে কী বলে? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

চিকেন খেতে ভালোবাসেন?

চিকেন এমন একটি জিনিস যেটি কিনা অনেকের প্রত্যেকদিনের খাদ্যাভ্যাসের অঙ্গ। কেউ ডায়েট করুক বা না করুক, রোজকার খাবারে অনেকেই আছেন যারা চিকেন খেতে পছন্দ করেন। অনেকেই আছেন যারা মাছ খেতে পছন্দ করেন না, কিন্তু চিকেন খান আয়েস করে। চিকেন তো খান অনেকেই কিন্তু মুরগিকে সংস্কৃত ভাষায় যা বলা হয় সেটি সম্পর্কে শুনলে আপনি হয়তো আকাশ থেকে পড়বেন।

WhatsApp Community Join Now

মোরগ আর মুরগি এই শব্দগুলি নিয়ে আমরা প্রায়শই আলোচনা করি। অনেক সময় চলতি কথাতেও কিন্তু আমরা মুরগি শব্দটি ব্যবহার করি। মানুষের ক্ষেত্রেও কিন্তু এই শব্দটার ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কাউকে ‘বোকা’ বানানো গিয়েছে এই হিসেবে বলা হয়। কিন্তু মুরগির সংস্কৃত শব্দ কী?

মোরগ-এর সংস্কৃত শব্দ কী?

আপনিও কি কখনও ভেবে দেখেছেন মুরগির সংস্কৃত শব্দ কী? তাহলে জানিয়ে রাখি, মোরগ ফার্সি শব্দ থেকে এসেছে। জানলে আকাশ থেকে পড়বেন, মুরগিকে সংস্কৃতে কুক্কুট, তাম্রচূড় ও চরণযুধ বলা হয়। হ্যাঁ ঠিকই শুনেছেন।

মুরগিকে উর্দু ভাষায় কী বলে?

জানেন কি মুরগিকে উর্দু ভাষায় কী বলে? তাহলে জানিয়ে রাখি, মুর্গিকে উর্দু ভাষায় মুর্গ বলা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন